Kode Iklan atau kode lainnya

শিক্ষক নিয়োগ নিয়ে সর্বোচ্চ আদালতে সুখবর পেল এসএসসি, শিক্ষক নিয়োগ নিয়ে মামলা খারিজ কোর্টের

এসএসসি শিক্ষক নিয়োগ

নিউজ ডেস্ক: যখন আদালতে বারে বারে প্রশ্নের মুখে পড়ছে স্কুল সার্ভিস কমিশন। এমন পরিস্থিতিতে নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্ট থেকে বৃহস্পতিবার সুখবর এলো রাজ্য সরকারের কাছে। নিয়োগ নিয়ে এসএসসি-র বিরুদ্ধে হওয়া গুচ্ছ মামলা শীর্ষ আদালত খারিজ করে দিয়েছে। 

তৃণমূল সরকারের আমলে এসএসসি-র দ্বাদশ রিজিওনাল সিলেকশন টেস্টে (আরএলএসটি) পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৪৬ হাজার শিক্ষক-শিক্ষিকা নিয়োগের বিজ্ঞপ্তি বেরিয়েছিল ২০১১ সালে। তার পরের বছর, ২০১২ সালে নিয়োগ পরীক্ষা হয়েছিল। ইন্টারভিউ শেষে ৩৬ হাজার ১৪০ জন প্রার্থীর প্যানেল প্রকাশ করেছিল কমিশন।

২০১৩ সালে পুজোর সময়ে কাউন্সেলিং শুরু হয়েছিল। কিন্তু কেবল ২৯ হাজার ৫৭৫ জন শিক্ষক নিয়োগের পর হঠাৎই ২০১৪ সালে স্কুল সার্ভিস কমিশন কাউন্সেলিং বন্ধ করে দেয়। প্যানেলে থাকলেও নিয়োগ থেকে বঞ্চিত প্রার্থীদের একাংশ এর পর প্রথমে কলকাতা হাইকোর্টের সিঙ্গল ও তার পর ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন। হাইকোর্টের রায় তাঁদের বিরুদ্ধে যাওয়ায় ওই প্রার্থীরা সুপ্রিম কোর্টে স্পেশ্যাল লিভ পিটিশন (এসএলপি) দাখিল করেছন। এক মামলাকারীর বক্তব্য, তখন সর্বোচ্চ আদালত সই মামলা কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে ফেরত পাঠায়। সেই বেঞ্চ আবার সিঙ্গল বেঞ্চে পাঠায় মামলা। শেষমেশ 'কলকাতা হাইকোর্টের ডিভিশন বঞ্চ ঘুরে সুপ্রিম কোর্টের বিচারপতি ইন্দিরা বন্দোপাধ্যায় ও বিচারপতি জেকে মাহেশ্বরীর বেঞ্চে মামলাটির শুনানি চলছিল। 

স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বৃহস্পতিবার বলেন, এসএসসি-র আইনজীবী কুনাল মিমানি এ দিন দুপুরে ফোন করে "আমাকে জানান, 'দ্বাদশ আরএলএসটি সংক্রান্ত যে সব এসএলপি এত দিন সুপ্রিম কোর্টে চলছিল, সেগুলি শীর্ষ খারিজ আদালত দিয়েছে।' স্বভাবতই কমিশনের পক্ষে বিষয়টি স্বস্তির।

close