Kode Iklan atau kode lainnya

এসএসসি নিয়োগ দুর্নীতি: প্রাক্তন চেয়ারম্যান সৌমিত্র সরকারের বাড়িতেও ইডি-হানা

সৌমিত্র সরকার ইডি

নিউজ ডেস্ক: এবার স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতির অভিযোগে প্রাক্তন চেয়ারম্যান সৌমিত্রের বাড়িতে হানা দিল ইডি। শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ যে সময়ে, সৌমিত্র সরকার তখন এসএসসি চেয়ারম্যান ছিলেন। পার্থ চট্টোপাধ্যায়ের তৈরি উপদেষ্টা কমিটিতেও তিনি ছিলেন।

তাঁর বিরুদ্ধে এসএসসির নিয়োগ প্যানেলের মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও বেআইনি ভাবে শূন্যপদ তৈরি করার অভিযোগও রয়েছে। তবে এ যাবৎ এসএসসি নিয়োগ দুর্নীতিতে বারবার পার্থ, পরেশ অধিকারী, শান্তিপ্রসাদ সিংহ, কল্যাণময় গঙ্গোপাধ্যায়দের নিয়ে যে ভাবে আলোচনা হয়েছে তা সৌমিত্রকে নিয়ে হয়নি। তবে এ বার সরাসরি সৌমিত্রের বাড়িতেই পৌঁছে গেলেন ইডি-র তদন্তকারীরা। নিয়োগ দুর্নীতি নিয়ে মামলা, তার বীজ এই সৌমিত্রের হাতেই বপন হয়েছিল বলে মনে করা হয়। 

হাওড়ার আমতায় বাড়ি সৌমিত্রের। হাওড়ারই একটি কলেজের প্রফেসর ছিলেন। সেখান থেকে এসএসসির চেয়ারম্যান হন সৌমিত্র। সবমিলিয়ে পদে ছিলেন একটি বছর। তবে অদ্ভুত ভাবে এসএসসিতে শিক্ষক নিয়োগে যে অনিয়মের অভিযোগ, তা হয়েছিল ওই বছরেই। সিবিআইয়ের এফআইআরে নামও রয়েছে সৌমিত্রের।

নিয়োগ দুর্নীতি নিয়ে এদিন প্রচন্ড সক্রিয় ইডি। এসএসসি দুর্নীতি (ssc) মামলার তদন্তে পার্থ চট্টোপাধ্যায়ের (partha chatterjee) বাড়িতে ইডি (ED)। পার্থ চট্টোপাধ্যায়ের নাকতলার বাড়িতে ইডি আধিকারিকরা। শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর (paresh Adhikari) বাড়িতেও গেলেন তদন্তকারীরা। একসঙ্গে রাজ্যের ১৩টি জায়গায় তল্লাশি ইডি-র। 

টাকার বিনিময়ে চাকরি দেওয়া হয়েছে এসএসসি মামলায় বার বার আদালতে এই দাবি করেছেন মামলাকারীরা। তাঁদের অভিযোগ, টাকা দিয়ে চাকরি দেওয়া হয়েছে অযোগ্যদের। নবম-দশম শ্রেণিতে আব্দুল গণি আনসারির মামলায় পার্থকে সিবিআই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছিল। আর ববিতা সরকারের মামলায় শিক্ষা প্রতিমন্ত্রী পরেশচন্দ্র অধিকারীর মেয়ে অঙ্কিতার চাকরি বাতিল হয়।

close