Kode Iklan atau kode lainnya

উপযুক্ত শিক্ষাগত যোগ্যতা ছাড়াই নিয়োগ, কমিশনের কাছে রিপোর্ট তলব কলকাতা হাইকোর্টের

নিউজ ডেস্ক: শিক্ষাগত যোগ্যতায় অনেক পিছিয়ে, তারপরেও উপযুক্ত প্রার্থীকে বাদ দিয়ে অন্তত ১০ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। এই অবস্থায় কলকাতা হাইকোর্টে মামলা করলেন এক চাকরি প্রার্থী। কলেজ সার্ভিস কমিশনের কাছে রিপোর্ট তলব করল হাই কোর্ট। কলেজের গ্রন্থাগারিক নিয়োগ নিয়েও দুর্নীতির অভিযোগ উঠল। কলেজে গ্রন্থাগারিক (লাইব্রেরিয়ান) নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন শান্তনু বসু  নামে এক চাকরিপ্রার্থী।

মামলাটি ওঠে বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের বেঞ্চে। মামলাকারী শান্তনু বসুর আইনজীবী সুব্রত মুখোপাধ্যায় জানান, ২০১৯ সালে কলেজে গ্রন্থাগারিক পদে চাকরি পাওয়ার জন্যে আবেদন করেছিলেন শান্তনু। কিন্তু নির্দিষ্ট যোগ্যতা, পড়াশোনায় কৃতী হওয়া সত্ত্বেও শান্তনুবাবু চাকরি পাননি। অথচ নিয়োগ তালিকায় অন্তত ১০ জন এমন প্রার্থী রয়েছেন যাঁদের শিক্ষাগত যোগ্যতা যথেষ্ট নয় এই পদের জন্যে। তাহলে তাঁর মক্কেল নিয়োগ না পেয়ে তাঁরা পেলেন কিভাবে?

যদিও কলেজ সার্ভিস কমিশনের আইনজীবী সব অভিযোগ খারিজ করেন শান্তনু বসুর। তবে দু’পক্ষের সওয়াল-জবাব শোনার পর বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় কলেজ সার্ভিস কমিশনের কাছে রিপোর্ট তলব করেছেন। আগামী আগামী ১৫ জুলাইয়ের মধ্যে কমিশনকে রিপোর্ট জমা দিতে হবে। ২১ জুলাই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছেন বিচারপতি। কিন্তু ঠিক কি রিপোর্ট তলব করেছেন বিচারপতি?

হাই কোর্টের নির্দেশ, ওই ১০ জন প্রার্থীর কবে ইন্টারভিউ হয়েছিল? তাঁদের ঠিকানা এবং অন্যান্য বিষয়ক যাবতীয় তথ্য জানাতে হবে হাইকোর্ট কে। প্যানেলের সব প্রার্থী চাকরি পেয়েছেন কি না এবং সব শূন্য পদে নিয়োগ হয়েছে কি না, তা-ও কমিশনকে তাদের রিপোর্টে জানাতে হবে। পাশাপাশি সফল প্রার্থীদের ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বর এবং শিক্ষাগত যোগ্যতার জন্য প্রাপ্ত নম্বর রিপোর্টে উল্লেখ করতে হবে। শান্তনুবাবু ইন্টারভিউয়ে কত নম্বর পেয়েছিলেন এবং শিক্ষাগত যোগ্যতার জন্য কত নম্বর পেয়েছিলেন তাও রিপোর্টে কমিশনকে জানাতে হবে।

close