Kode Iklan atau kode lainnya

শিক্ষকপদে শূন্যপদের হিসাব জানিয়ে দিল রাজ্য, দেখেনিন কোথায় কত শিক্ষকপদ খালি আছে

 শিক্ষকের শূন্যপদ

নিউজ ডেস্ক: ‘অনেক যোগ্য প্রার্থী আছেন, কিন্তু চাকরি পাচ্ছেন না’, স্কুল সার্ভিস কমিশনের শিক্ষক নিয়োগ নিয়ে রাজ্যের কাছে তথ্য চেয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শিক্ষক বা শিক্ষিকা নিয়োগের ক্ষেত্রে রাজ্য কোন পথে এগোচ্ছে কবে হবে শূন্যপদ পূরণ, তা জানতে এবার স্বতঃপ্রণোদিত মামলা করার কথাও বলেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

আদালতে শূন্যপদের হিসাব দিল রাজ্য। রাজ্যের দেওয়া তথ্য অনুযায়ী মোট শূন্যপদের সংখ্যা ১৮ হাজারের বেশি আছে।  যা জানা যাচ্ছে, তাঁতে একাদশ-দ্বাদশে শূন্যপদ-৫,৫২৭টি, নবম-দশমে শূন্যপদ- ১৩,৮৪২টি, উচ্চ প্রাথমিকে শূন্যপদ-১৪,৩৩৯ এবং প্রাথমিকে শূন্যপদ-৩,৯৩৬টি। এছাড়াও ২ হাজার ৩২৫ টি প্রধান শিক্ষকের পদ আছে। 

সম্প্রতি, আনসার আলি নামে এক ব্যক্তি এ দিন আদালতে জানিয়েছেন, প্রাথমিকে কত পদ খালি আছে, তা জানতে আরটিআই করেছিলেন তিনি। আর তাতে জানতে পেরেছেন সম্প্রতি প্রাথমিকে ৯ হাজার ২৬০ টি শূন্যপদে নিয়োগ হয়েছে। তিনি জানিয়েছেন, ১৫ হাজার ২৮৪ টি পদে নিয়োগ করার কথা বলা হয়েছিল। ফলে ৬ হাজার ২৪টি পদ খালি। যদিও রাজ্যের তরফ থেকে জানানো হয়েছে, প্রাথমিকে শূন্যপদ ৩৯৩৬টি।

এই তথ্য পাওয়ার পর প্রাথমিক শিক্ষা পর্ষদকে আদালতের নির্দেশ, অবিলম্বে ৩ হাজার ৯৩৬ টি শূন্যপদে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। নিয়োগের ক্ষেত্রে বিজ্ঞাপন দিয়ে মেধাতালিকায় যারা আছেন তাদের র‍্যাঙ্ক এবং প্রাপ্য নম্বর প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এছাড়াও জানান হয়েছে, ভবিষ্যতে যদি কোনও শূন্যপদ সৃষ্টি হয় তাহলে নিয়োগের আগে তাঁদের প্রাপ্য নম্বর এবং মেধাতালিকায় তাঁদের রাঙ্কিং কত বিজ্ঞাপন দিয়ে প্রকাশ করতে হবে। শিক্ষা দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি হলফনামা দিয়ে জানাবেন কবে শূন্যপদে নিয়োগ করবেন।

close