Kode Iklan atau kode lainnya

প্রাথমিকে নিয়োগ: আগামীকাল B.ED vs D.EL.ED মামলার শুনানি সুপ্রিম কোর্টে হচ্ছে না! জেনেনিন কারণ

D.El.Ed vs B.Ed

নিউজ ডেস্ক: আগামীকাল, মঙ্গলবার প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ডিএলএড-বিএড (D.El.Ed vs B.Ed) মামলা সুপ্রিম কোর্টে শুনানি হবে না।  𝐍.𝐂.𝐓.𝐄-র বিধিকে চ্যালেঞ্জ করে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় বি.এড (𝐁.𝐄𝐝.) প্রার্থীদের অংশগ্রহণ করার বিরুদ্ধে ডি.এল.এড (𝐃.𝐄𝐥.𝐄𝐝.) প্রার্থীরা যে মামলা করেছিল তা আগামী ১৯শে জুলাই মঙ্গলবার সুপ্রিম কোর্টে হেয়ারিংয়ের জন্য ওঠার কথা ছিল। 

এই মামলাটি সুপ্রিম কোর্টের বিচারপতি দীনেশ মহেশ্বরী এবং অনিরুদ্ধ বোসের ডিভিশন বেঞ্চে ১৮ নং সিরিয়ালে হেয়ারিংয়ের জন্য ছিল। তবে মানলাটি আগামীকাল উঠবে না।  বিচারপতি দীনেশ মহেশ্বরী আগামীকাল আদালতে আসবেন না। ফলে মামলাটির শুনানি আগামীকাল সম্ভব হবে না। 

প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল ডিএলএড-বিএড (D.El.Ed vs B.Ed) মামলা। প্রাথমিকে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কাদের অগ্রাধিকার থাকবে, মূলত এই নিয়েই মামলা করেন ডিএলএড প্রশিক্ষিত চাকরি প্রার্থীরা। এই মামলার দিকে তাকিয়ে আছেন দেশের কয়েক লক্ষ চাকরি প্রার্থী।

প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডিএলএড (DELED) করা চাকরি প্রার্থীরা বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগে নিয়ে বিভিন্ন রাজ্যে দায়ের হয়েছে একাধিক মামলা। রাজস্থান হাইকোর্ট ডিএলএড প্রার্থীদের দিকেই রায়দান করে। যদিও হিমাচল প্রদেশ হাই কোর্ট তেমন রায় দেয়নি। এরাজ্যেও এই সংক্রান্ত মামলা হয়েছে। এর আগে এনসিটিই (NCTE) কলকাতা হাইকোর্টকে জানিয়েছিল রাজস্থান হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে।

উল্লেখ্য, রাজ্যে প্রাথমিকের ১৬,৫০০ জন শিক্ষকের মেধাতালিকা প্রকাশের পরে বিতর্কটা ক্রমশ বাড়তে থাকে। এই মেধাতালিকা প্রকাশের পরেই ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্তদের একটা অংশ মনে করতে থাকেন তাদেরকে বঞ্চিত করা হয়েছে। তাঁদের দাবি প্রাথমিকে ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্তদের বাদ দিয়ে অবৈধ ভাবে বিএড প্রশিক্ষিত প্রার্থীদের সুযোগ করে দেওয়া হয়েছে। যেখানে প্রাথমিকের পড়ুয়াদের শিক্ষাদানের ব্যাপারে ডিএলএড প্রশিক্ষণ বাধ্যতামূলক, সেখানে প্রাথমিকে নিয়োগের ব্যাপারে বিএড চাকরিপ্রার্থীদের সুযোগ দেওয়া হয়েছে। এমন গুরুতর অভিযোগ করেছেন ডিএলএড প্রশিক্ষিত চাকরিপ্রার্থীরা। 

এর পরেই কিছু প্রার্থী আদালতের দ্বারস্থ হন। এই মামলার দিকে তাকিয়ে আছেন রাজ্যের কয়েক লক্ষ চাকরি প্রার্থী। এই মামলার চুড়ান্ত ফলাফলের উপরে আগামী দিনে প্রাথমিকে শিক্ষকতায় 𝐃.𝐄𝐥.𝐄𝐝/𝐁.𝐄𝐝 দের ভবিষ্যত নির্ধারণ করবে। 

close