Kode Iklan atau kode lainnya

আদালতের কারণে শিক্ষক নিয়োগ না করা গেলে অত্যন্ত দুঃখের, ১৮ হাজার শূন্যপদের তালিকা চাইল কলকাতা হাইকোর্ট

নিউজ ডেস্ক: এবার রাজ্যে শিক্ষাক্ষেত্রে শূন্যপদের তালিকা তলব করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কোনও মামলার প্রেক্ষিতে নয়, সোমবার স্বতঃপ্রণোদিতভাবে শিক্ষকপদে ১৮ হাজার শূন্যপদের তালিকা চেয়ে পাঠিয়েছেন বিচারপতি। প্রাথমিক, নবম-দশম, উচ্চ প্রাথমিক, মাদ্রাসা বিভাগে কত শূন্যপদ রয়েছে তা পৃথকভাবে রিপোর্টে উল্লেখ করতে হবে বলে বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন।

এসএসসি শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন হঠাৎই গভর্নমেন্ট প্লিডারকে (জিপি) তলব করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। জানান, ‘আমার একটি গুরুত্বপূর্ণ ঘোষণা রয়েছে।’ এরপর জিপি এজলাসে হাজির হলে বিচারপতি বলেন, ‘রাজ্যের শিক্ষাক্ষেত্রে ১৮ হাজার শূন্যপদ রয়েছে। কিন্তু আদালতের হস্তক্ষেপের কারণে শূন্যপদ পূরণ করা যাচ্ছে না। রাজ্যের এক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের বক্তব্যে এই তত্ত্ব উঠে এসেছে। তাছাড়া গত কয়েকদিন ধরে এনিয়ে বিভিন্ন বক্তব্য, ঘোষণা এবং সংবাদ মাধ্যমের রিপোর্ট মারফতও বিষয়টি সামনে এসেছে। যদি সত্যই আদালতের হস্তক্ষেপের কারণে এই বিপুল সংখ্যক শূন্যপদ পূরণ না করা গিয়ে থাকে, তাহলে বিষয়টি অত্যন্ত দুঃখের।’ 

এরপর বিচারপতি নির্দেশ দেন, শিক্ষা দপ্তরের কোন কোন বিভাগে কত শূন্যপদ রয়েছে, সেই তথ্য জানিয়ে ২৯ জুলাইয়ের মধ্যে রাজ্যের শিক্ষা সচিবকে পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দিতে হবে। নির্দেশে তিনি আরও উল্লেখ করেছেন, ২৯ জুলাইয়ের মধ্যে তথ্য পেশ না করতে পারলে, শিক্ষা দপ্তরের প্রধান সচিব স্বশরীরে হাজিরা দিতে বাধ্য থাকবেন।

প্রসঙ্গত, এবারের ২১ জুলাইয়ের সমাবেশ মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শিক্ষা দপ্তরের নিয়োগ থমকে থাকা সংক্রান্ত অভিযোগ করেছিলেন। এবার সেই ১৮ হাজার শিক্ষকপদের তালিকা চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

close