Kode Iklan atau kode lainnya

১৬ই জুলাই বৈঠকে বসছে অর্থদপ্তর, তবে কি রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ দেওয়া হবে?

নিউজ ডেস্ক: ১৬ই জুলাই বৈঠকে বসছে অর্থদপ্তর। তবে কি রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ দেওয়া হবে? জল্পনা তৈরি হয়েছে। সবক’টি দপ্তরের আর্থিক উপদেষ্টাকে নিয়ে এই বৈঠক হবে। তাই বৈঠকের বিষয়বস্তু নিয়ে কৌতূহল ও জল্পনা তৈরি হয়েছে কর্মিমহলে। 

অনেকে মনে করছেন, সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতার (ডিএ) বিষয়টি বৈঠকে আলোচিত হবে। শনিবার বেলা ১১ টায় সল্টলেকে নগরোন্নয়ন দপ্তরে ‘শুভান্ন’ ভবনের কনফারেন্স হলে এই বৈঠক হবে।

প্রশাসনিক মহলের একাংশের মতে, বকেয়া ডিএ সংক্রান্ত কোনও সিদ্ধান্তে পৌঁছনোর আগে সব দপ্তরের আর্থিক উপদেষ্টার সঙ্গে কথা বলে নিতে চাইছে নবান্ন। সরকারের বিভিন্ন দপ্তরের আয়-ব্যয় সহ সার্বিক পরিস্থিতি বিস্তারিত বুঝে নিতে চাইছে তারা।

কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য সরকারের হাতে খুব বেশি সময়ও নেই। ২০ মে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ কনজিউমার প্রাইস ইনডেক্সের (সিপিআই) ভিত্তিতে সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার রায় দেয়। রায় কার্যকর করার জন্য সরকারের হাতে আর মাত্র ৪০ দিন সময় আছে। 

বর্ধিত হারে এখনকার ডিএ দিতে গেলে সরকারের খরচ আরও বাড়বে। সেক্ষেত্রে বছরে প্রায় ২০ হাজার কোটি টাকা অতিরিক্ত খরচ হবে। এই পরিস্থিতিতে কোন কোন খাতে খরচ কমানোর সুযোগ আছে, তাও পর্যালোচনা হতে পারে বৈঠকে। 

close