Kode Iklan atau kode lainnya

MBA করার পর LLB, বিদেশে পড়াশোনা-অর্থনীতিতে পিএইচডি, চোখ ধাঁধানো ডিগ্রি পার্থের! জানুন বিস্তারিত

পার্থ চট্টোপাধ্যায় পড়াশোনা

নিউজ ডেস্ক: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ অনিয়ম মামলায় গ্রেফতার হয়েছেন রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গ্রেফতার (detention) করা হয়েছে তাঁর ঘনিষ্ঠ বলে পরিচিত অর্পিতা মুখোপাধ্যায়কেও (arpita mukherjee)। প্রায় ২১ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে তাঁর বাড়ি থেকে।   এই ঘটিনা নিয়ে তোলপাড় বঙ্গ রাজনৈতিক মহল। 

রাজনীতিকে সরিয়ে আসুন আজ দেখে নিই  পার্থের শিক্ষাগত যোগ্যতা। তাঁর রয়েছে চোখ ধাঁধানো ডিগ্রি, বিদেশে চাকরি ছেড়ে আসেন রাজনীতিতে! পার্থ চট্টোপাধ্যায় ছিলেন মেধাবী ছাত্র। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন থেকে পড়াশোনা করেন। তিনি ১৯৭০ সালে নিউ আলিপুর মাল্টিপার্সাস স্কুল থেকে পাশ করেন HS। এরপর আশুতোষ কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক হয়েছিলেন। MBA করার পর কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে তিনি LLB করেছিলেন। এরপর তিনি উচ্চ শিক্ষার জন্য বিদেশেও যান। সেখানে একটি নামী সংস্থায় কর্মরতও ছিলেন তিনি। বছর কয়েক আগে তিনি অর্থনীতিতে ডক্টরেড ডিগ্রিও লাভ করেন।

পার্থ চট্টোপাধ্যায় উচ্চমাধ্যমিক পাশ করেছেন ১৯৭০ সালে। এরপর অর্থনীতি নিয়ে ১৯৭৩ সালের স্নাতক হন। ১৯৮১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পূর্ণ করেন। ১৯৮২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক হন। পরে ২০১৫ সালে অর্থনীতিতে পিএইচডি করেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে।

১৯৯৮ সালে তৃণমূল গঠন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০০১ সালে বেহালা পশ্চিম থেকে প্রথমবার তৃণমূলের টিকিটে ভোটে লড়াই করেন তিনি এবং জয়ী হন। ২০০৬ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি রাজ্যের বিরোধী দলনেতা ছিলেন। ২০১৬ সালে তিনি রাজ্যের শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন।  ২০১৬ সালে তিনি রাজ্যের শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন।  ২০২১ সাল থেকে এখনও পর্যন্ত তিনি রাজ্যের শিল্পমন্ত্রীর পদ সামলাচ্ছেন।  

close