Kode Iklan atau kode lainnya

SSC: ৭৫ জনকে টপকে চাকরি! শিক্ষকের চাকরি বাতিল করে কড়া নির্দেশ হাইকোর্টের

নিউজ ডেস্ক: বেআইনি নিয়োগের অভিযোগে আরও এক শিক্ষকের চাকরি বাতিল করল কলকাতা হাই কোর্ট। কলকাতা হাইকোর্টের বেঞ্চ বদলের প্রথম দিনেই নিয়োগ দুর্নীতি মামলায় (SSC Recruitment Scam) চাকরি বাতিলের নির্দেশ দেওয়া হল। একইসঙ্গে বেতন বন্ধের নির্দেশও। বিচারপতি রাজশেখর মান্থার নির্দেশ, বেআইনি ভাবে নিয়োগ করার জন্য এক শিক্ষকের চাকরি বাতিল করতে হবে মধ্যশিক্ষা পর্ষদকে। বুধবার ফের এই মামলার শুনানি রয়েছে।

চাকরি হারানো ওই শিক্ষকের নাম সিদ্দিক গাজি। তিনি অঙ্কের শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছিলেন। এসএলএসটি নবম-দশমের অঙ্কের শিক্ষক হিসেবে চাকরি পেয়েছিলেন সিদ্দিক গাজী। মামলাকারী অনুপ গুপ্তার অভিযোগ, তাঁর থেকে অনেক পরে নাম ছিল সিদ্দিক গাজীর। তালিকায় তাঁর থেকে ৭৫ জনের পরে নাম ছিল সিদ্দি গাজীর। কিন্তু তাঁকে চাকরি দেওয়া হয়।

আদালত প্রাথমিক ভাবে অভিযোগের সারবত্তা পেয়েছে। এরপরেই ওই শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দেওয়া হয়। এবার অনিয়মের অভিযোগ উঠল নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে। এর আগে মন্ত্রী-কন্যা অঙ্কিতা অধিকারীর চাকরি বাতিল করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

সোমবার নবম ও দশম শ্রেণিতে বেআইনিভাবে শিক্ষক নিয়োগ সংক্রান্ত অভিযোগে মামলাটি শুনানি হও বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে। এদিন শুনানিতে বিচারপতি মান্থার পর্যবেক্ষণ, মেধাতালিকা (Merit List) পরীক্ষা করে দেখা গিয়েছে, ২০০-র মধ্যে থাকা প্রার্থী চাকরি পাননি, অথচ চাকরি পেয়েছেন মেধাতালিকার ২৭৫ নম্বরে থাকা স্থানাধিকারী। এরপরই তিনি মধ্যশিক্ষা পর্ষদকে নির্দেশ দেন, কর্মরত গণিত শিক্ষক সিদ্দিক গাজির চাকরি বাতিল করতে হবে।  

ক’দিনের মধ্যে এই নির্দেশ কার্যকর করতে হবে, সে বিষয়ে এখনও আদালত স্পষ্ট করে কিছু জানায়নি। বুধবার, ৮ তারিখ ফের এই মামলার শুনানি। ইতিমধ্যেই এসএসসির কাছ থেকে সমস্ত নথিপত্র চাওয়া হয়েছে। তা আরও ভালভাবে খতিয়ে দেখে পরবর্তী শুনানি হওয়ার সম্ভাবনা। এবার নবম-দশমের শিক্ষক নিয়োগেও যেভাবে দুর্নীতির ঘটনা সামনে এল তাঁতে স্কুল সার্ভিস কমিশনের চাপ যে আরও বাড়ল তা বলাই যায়। 

close