Kode Iklan atau kode lainnya

অবিলম্বে বকেয়া ডিএ প্রদান এবং সমস্ত শূন্যপদে স্থায়ী নিয়োগের দাবিতে ২০টি সংগঠনের মহামিছিলের ডাক

 

নিউজ ডেস্ক: ইতিমধ্যেই কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে ডিএ একজন সরকারি কর্মীর ন্যায্য অধিকার। এটা মৌলিক অধিকার বলেও জানায় আদালত। বকেয়া ডিএ ৩ মাসের মধ্যে মিটিয়ে দিতে নির্দেশ দেয় আদালত। যদিও রায় ঘোষণার এতদিন পরও সরকারের কোনও হেলদোল নেই। বরঞ্চ রায় ঘোষণার পর, ডিএ নিয়ে সরকারের মনোভাব জানতে, সাংবাদিকদের করা প্রশ্নে রাজ্যের মুখ্যমন্ত্রী বলেন, বিষয়টি এখনো আদালতের বিচারাধীন, আমি এই বিষয়ে মন্তব্য করবো না!

এই অবস্থায় বঞ্চিত বিভিন্ন শিক্ষক ও সরকারি কর্মচারী সংগঠনের উদ্যোগে আজ, সোমবার বিকাল ৪ টায় কলকাতা প্রেস ক্লাবে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। মূলত দুটি দাবি, সমস্ত বকেয়া ডিএ প্রদান করতে হবে এবং সকল শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি কর্মক্ষেত্রে স্বচ্ছভাবে সমস্ত শূন্যপদে স্থায়ী নিয়োগ করতে হবে, এই দাবি দুটিকে সামনে রেখে প্রাথমিক শিক্ষকদের রাজনীতি নিরপেক্ষ সংগঠন উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (UUPTWA) আহ্বানে আজ এই সাংবাদিক সম্মেলন করা হয়। 

আজ ২০ টি সংগঠনের যৌথ সাংবাদিক সম্মেলনে যৌথ আন্দোলনের ডাক দেওয়া হল। অবিলম্বে সমস্ত বকেয়া ডিএ প্রদান এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি কর্মক্ষেত্রের সমস্ত শূন্যপদে স্বচ্ছভাবে স্থায়ী নিয়োগের দাবিতে আগামী ১১ জুন, শনিবার, বেলা ১২ টায় সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত মহামিছিলের  দেওয়া হয়েছে। 

অংশগ্রহণকারী সংগঠন গুলির নাম হল-

১. Usthi United Primary Teachers Welfare Association (UUPTWA)

২.Confederation of State Govt. Employees(CSGE)

৩.সরকারি কর্মচারী পরিষদ(SKP)

৪.পশ্চিমবঙ্গ সরকারি কর্মচারী ইউনিয়ন(PBSKU)

৫. শিক্ষক-শিক্ষকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চ(SSSOM)

৬. ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট এমপ্লয়িজ ইউনিয়ন (নবপর্যায়)(WBGEU(N)

৭. কোলকাতা পৌর নিগম কর্মচারী (KPNK)

৮. Brihattara Graduate Teachers Association (BGTA)

৯. Progressive Teachers Association of Bengal (PTAB)

১০. All Post Graduate Teachers Welfare Association (APGTWA)

১১.West Bengal School & Madrasah Clerks' Association(WBSMCA)

১২. Sagacious Teacher's & Employees association (school)(STEA(S)

১৩. West Bengal Universities Karmachari Parishad(WBUKP)

১৪. Advance Society for Headmasters & Headmistress(ASFHM)

১৫. Gorkha Primary Teacher's Organization Darjiling(GPTOD)

১৬. Unity Forum(UF)

১৭.  Secondary Teachers and Employees Association (STEA)

১৮. বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতি (BPTA)

১৯. West Bengal Primary Trained Teachers Association (WBPTTA)

২০. West Bengal Schools Group D Association (WBSGDA)

এই বিষয়ে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন,  ‘সমস্ত বকেয়া ডিএ প্রদান এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি কর্মক্ষেত্রের সমস্ত শূন্যপদে স্বচ্ছভাবে স্থায়ী নিয়োগের দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলনের কর্মসূচি রূপে ১১ জুন, শনিবার, বেলা ১২ টায় সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত শিক্ষক, শিক্ষাকর্মী ও সরকারি কর্মচারী সংগঠনগুলি ঐক্য বদ্ধ যৌথ মহামিছিলের ডাক আজকের প্রেসক্লাবের যৌথ সাংবাদিক সম্মেলনের মধ্য দিয়ে। আসুন নতুন এক ইতিহাস সৃষ্টি করি। ধারাবাহিক শক্তিশালী আন্দোলনের মধ্য দিয়ে সরকারকে দাবি মানতে বাধ্য করি।’

প্রসঙ্গত উল্লেখ্য, বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকার বিভিন্ন সময় ডিএ দেওয়ার ঘোষণা করলেও বাংলায় ডিএ-র দেখা নেই। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ ডিএ পাচ্ছেন। যদিও বাংলার রাজ্য সরকারি কর্মীরা মাত্র ৩ শতাংশ ডিএ পাচ্ছেন। দীর্ঘদিন ধরেই চলছে এই বেতন বঞ্চনা। 

close