ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

SSC-TET: বিচারের নামে প্রহসন করছেন, অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে বিস্ফোরক অরুণাভ ঘোষ

 

নিউজ ডেস্ক: একের পর এক চাকরি বাতিল করছেন। স্কুল সার্ভিস কমিশনের পর প্রাথমিক শিক্ষা পর্ষদের বিরুদ্ধেও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন। এরই মধ্যে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধেই বিস্ফোরক মন্তব্য করলেন আইনজীবী অরুণাভ ঘোষ। শিক্ষা দুর্নীতির মামলায় বিচারের নামে গ্যালারি শো বিচারপতির, এমনই বললেন আইনজীবী অরুণাভ ঘোষ।

অরুণাভ বলেন, ওই বিচারপতি কাউকে চাকরি থেকে অপসারণ করছেন। বেতন ফেরত দেওয়ার নির্দেশ জারি করছেন। কাউকে পদ থেকে সরিয়ে দিচ্ছেন। অথচ, নির্দেশ জারির আগে তাঁদের বক্তব্য শুনছেন না।

অরুণাভর আরও বক্তব্য, বিচারপতির কাজ উপযুক্ত কর্তৃপক্ষকে বলা ব্যবস্থা নিতে। তাছাড়া অভিযোগ যত গুরুতর হোক না কেন, আত্মপক্ষ সমর্থনের সুযোগ সকলের প্রাপ্য। কিন্তু শিক্ষা সংক্রান্ত মামলায় বিচার ব্যবস্থার সেই মৌলিক কর্তব্য অগ্রাহ্য করছেন বিচারপতি।

নিয়োগ সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি দ্রুত ও ন্যায় বিচারের নামে হাততালি কুড়ানোর চেষ্টা করছেন বলে মনে করেন রাজ্যের বিশিষ্ট আইনজীবী অরুণাভ। তাঁর কথায়, বিচারপতি একতরফা নির্দেশ জারি করছেন। অনেক ক্ষেত্রে অভিযুক্ত পক্ষের, আইনজীবীর বক্তব্য, শুনছেন না। তিনি বিচারের নামে প্রহসন করছেন।

অরুণাভ বলেন, বিচারপতি সিবিআই তদন্তের (CBI Probe) নির্দেশ দিতে পারেন। কিন্তু তিনিই ঠিক করে দিচ্ছেন কে কখন সিবিআই দফতরে হাজিরা দেবেন। অথচ যাঁদের এই নির্দেশ দেওয়া হচ্ছে তাঁরা কেউ ফেরার আসামী নন। তাছাড়া, আইনের পথে কেউ সিবিআই-কে এড়ানোর সুযোগ নিতেই পারেন। সিবিআইয়ের কাছে কে যাবে, কখন যাবে সেটা ঠিক করবে তদন্তকারী সংস্থা। বিচারপতি কী করে দিন তারিখ ঠিক করে দিতে পারেন?

বিচারপতি গ্যালারি শো করছেন। অনেক মানুষ মনে করছেন তিনি দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন। তাই হাততালি পাচ্ছেন। বাস্তবে, বিচারের নামে অবিচার করছেন।

রাজ্যের এই বিশিষ্ট আইনজীবী রাজ্য কংগ্রেসের (Congress) শীর্ষ স্তরের নেতা। রাজনীতিতে তিনি বর্তমান সরকারের ঘোরতর বিরোধী বলে পরিচিতি। আদালতও একাধিক মামলায় রাজ্য সরকারকে নাস্তানাবুদ করেছেন। নারদ মামলায় এমনকি অস্বতিকর প্রশ্নের মুখে ফেলেন এক কার্যনির্বাহী প্রধান বিচারপতিকেও। তবে যেভাবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় রায় দিচ্ছেন তাতে খুশি নন আইনজীবী অরুণাভ ঘোষ।