Kode Iklan atau kode lainnya

জিএসটির পাওনা মেটাল কেন্দ্র, তবে কি এবার বকেয়া ডিএ দেবে রাজ্য? কি জানা যাচ্ছে নবান্ন থেকে

নিউজ ডেস্ক: জিএসটির বাবদ পাওনা টাকা মিটিয়ে দিল কেন্দ্র। তবে কি এবার ডিএ রায় কার্যকরে পদক্ষেপ করবে নবান্ন? প্রশ্ন তুলছেন রাজ্যের সরকারি কর্মীরা। জিএসটি বাবদ বকেয়া পাওনার পুরোটাই মিটিয়ে দিল কেন্দ্রীয় সরকার। এই খাতে ৮৬ হাজার ৯১২ কোটি টাকা মঞ্জুর করেছে নরেন্দ্র মোদীর সরকার।

মঞ্জুর কৃত টাকার মধ্যে ২৫ হাজার কোটি টাকা জিএসটি ক্ষতিপূরণ বাবদ বরাদ্দ করা হয়েছে। বাকি বরাদ্দকৃত ৬১ হাজার ৯১২ কোটি টাকা হল ফেব্রুয়ারি থেকে জিএসটি খাতে মাসিক কিস্তির বকেয়া। এর মধ্যে বাংলা ৬,৫৯১ কোটি টাকা পেল জিএসটি বাবদ। যদিও রাজ্যের দাবি জিএসটি বাবদ বকেয়ার পরিমাণ অনেকটা বেশি ছিল। কেন্দ্রের তরফেই টাকা পাওয়ার পর রাজ্য তরফের ক্যালকুলেশন করে বকেয়া জিএসটি ব্যবহার টাকার পরিমাণের জানাতে পারে রাজ্য। 

জিএসটি খাতে বরাদ্দের খবরে রাজ্য সরকারি কর্মচারী মহলে জল্পনা শুরু হয়েছে, এবার কি বকেয়া মহার্ঘ্যভাতা (ডিএ) নিয়ে ইতিবাচক পদক্ষেপ করবে নবান্ন?

যদিও তেমন ইতিবাচক খবর মিলছে না। নবান্নের কর্তাদের বড় অংশের মতে, এই টাকা মোটেই অতিরিক্ত বরাদ্দ নয়। আগেই কেন্দ্রর এই অর্থ দেওয়ার কথা ছিল। কেন্দ্রীয় সরকার নির্দিষ্ট সময়ে টাকা দিতে না পারায় রাজ্য সরকারকে ধারকর্জ করে এবং পাওনা না মিটিয়ে দিন পার করতে হয়েছে। জিএসটি-র টাকা হাতে এলে পাওনা মেটাতেই পুরো টাকা খরচ হয়ে যাবে। 

প্রসঙ্গত উল্লেখ্য, ডিএ মামলায় বড় জয় পেয়েছে রাজ্য সরকারি কর্মীরা। ডিএ কর্মীদের অধিকার, অবিলম্বে তা মিটিয়ে দিতে হবে! এমনই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। যদিও রাজ্যের তরফে সরাসরি এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এই মামলাটি বর্তমানে আদালতে চলছে। আমি এই সম্পর্কে কোনো রকম মন্তব্য করব না।”

বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকার বিভিন্ন সময় ডিএ দেওয়ার ঘোষণা করলেও বাংলায় ডিএ-র দেখা নেই। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ ডিএ পাচ্ছেন। যদিও বাংলার রাজ্য সরকারি কর্মীরা মাত্র ৩ শতাংশ ডিএ পাচ্ছেন। দীর্ঘদিন ধরেই চলছে এই বেতন বঞ্চনা। 

close