Kode Iklan atau kode lainnya

অবাক কান্ড: ৪৩ বছরে মাধ্যমিক পাশ বাবার, ফেল করল ছেলে

নিউজ ডেস্ক: এ এক অবাক কান্ড! ৪৩ বছরে মাধ্যমিক পাশ বাবার, ফেল করল ছেলে। কথায় বলে, ইচ্ছে থাকলেই উপায় হয়। অদম্য ইচ্ছেশক্তির জোরেই ৪৩ বছরে এসে মাধ্যমিক পাশ করলেন পুনের ভাস্কর ওয়াঘমারে। চমক এখানেই শেষ নয়। এবারই তাঁর সঙ্গে মাধ্যমিক পরীক্ষা দিয়েছিল ছেলে শাহিল। সে অবশ্য দু’টি বিষয়ে ফেল করেছে। 

মহারাষ্ট্রের পুনেতে ৪৩ বছর বয়সী বাবা তার ছেলের সঙ্গে এবছর মহারাষ্ট্র বোর্ডের দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় একসাথে বসেছিলেন। যদিও মাধ্যমিকে বাবা পাস করেছেন, কিন্তু ছেলে পাস করতে পারেনি।  মহারাষ্ট্র স্টেট বোর্ড অফ সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন দ্বারা পরিচালিত দশম শ্রেণীর বার্ষিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে।  পুনের এই বাবা-ছেলে একসঙ্গে পরীক্ষা দেওয়ার আলোচনা সর্বত্র চলেছে।  সবাই পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করছিল।

সংসার চালানোর বাধ্যতামূলক কারণে, বাবা ভাস্কর ওয়াঘমারে সপ্তম শ্রেণীতে পড়াশুনা ছেড়ে দিয়েছিলেন এবং তিনি আবার পড়াশোনা শুরু করতে চেয়েছিলেন।  খুব আগ্রহ নিয়ে তিনি তার পরবর্তী লেখাপড়া শুরু করেন।  দীর্ঘ ৩০ বছর পর এ বছর ছেলেকে নিয়ে দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা দেন এবং পাসও করেন, কিন্তু ছেলে সফল হতে পারেনি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, পুনে শহরের বাবাসাহেব আম্বেদকর এলাকায় বসবাসকারী ওয়াঘমারে বেসরকারি কোম্পানিতে কাজ করেন।  গত শুক্রবার ফল প্রকাশ হয়েছে সেই পরীক্ষার। আর তাতেই অবাক করা কাণ্ড ঘটেছে। প্রতিটি বিষয়ে ভালো নম্বর পেয়ে পাশ করেছেন ভাস্করবাবু। জীবনের অন্যতম স্বপ্ন পূরণে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত তিনি। বলেছেন, ‘আমি সবসময়ই পড়তে চেয়েছি। কিন্তু পারিবারিক পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি। বাড়ির লোকজনের মুখে ভাত তুলে দিতে গিয়ে স্কুল ছাড়তে হয়েছে। এত বছর পর আবার পড়াশোনায় ফিরতে পেরে এবং মাধ্যমিক পাশ করে সত্যিই খুব আনন্দ হচ্ছে।’

ওয়াঘমারে বলেন তিনি পরীক্ষার প্রস্তুতির জন্য প্রতিদিন পড়াশোনা করতেন।  পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি খুবই খুশি হলেও ছেলে দুটি বিষয়ে ফেল করায় তিনি দুঃখ পেয়েছেন।  

তিনি বলেন, "আমি আমার ছেলেকে সাপ্লিমেন্টারি পরীক্ষাযর (কিছু বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীদের জন্য পরিচালিত পরীক্ষা) জন্য সাহায্য করব এবং আমি আশাবাদী সে সেগুলি পাস করবে।" 

close