Kode Iklan atau kode lainnya

SSC-র নিয়োগ বিজ্ঞপ্তি: ১৪ হাজার শূন্যপদের আপার প্রাইমারির চাকরি কবে হবে!

নিউজ ডেস্ক: প্রায় ৬ বছর পর ফের রাজ্যে এসএসসি পরীক্ষা হতে চলেছে। প্রকাশ হয়েছে স্কুল সার্ভিস কমিশনের বিজ্ঞাপন। ২০১৬ সালে শেষ বার নিয়োগ হয়েছিল। তারপর ফের নিয়োগ হতে চলেছে। তবে, কবে পরীক্ষা হবে এখনও জানা যায়নি। সূত্রের খবর, মাস খানেকের মধ্যে প্রকাশিত হবে বিজ্ঞাপন। রাজ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে শিক্ষক নিয়োগ হতে চলেছে। শিক্ষক নিয়োগ নিয়ে যাবতীয় জটিলতা ও মামলার মধ্যেই নতুন তরে নিয়োগ হবে। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে তারই প্রস্তুতি।

রাজ্যের এই বিজ্ঞপ্তি ঘিরেই শিক্ষামহলে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। একদিকে স্কুল ও চাকরি প্রার্থীদের মধ্যে খুশির হাওয়া। কারণ শিক্ষকদের বহু পদ ফাঁকা। সকলেই আশাবাদী যে, এবার সত্যিই শূন্যপদ পূরণ হতে চলেছে। শিক্ষা মহলের একাশের প্রশ্ন, আপার প্রাইমারির সাড়ে ১৩ হাজার শূন্য পদে নিয়োগ হবে কবে। প্রায় আট বছর কেটে গেছে। তারপরেও নিয়োগ প্রক্রিয়া শেষ করতে পারেনি স্কুল সার্ভিস কমিশন। 

আপার প্রাইমারি অর্থাৎ ক্লাস ফাইভ থেকে এইটের মধ্য়ে আলাদা করে শিক্ষক নিয়োগ হয়ে থাকে। বছর কয়েক আগে আপার প্রাইমারির সাড়ে তেরো হাজার পদ নিয়োগে, অনিয়মের অভিযোগ হওয়া মামলায় হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য নতুন প্যানেল তৈরি করে ২০২১ এর ৩১ মে-র মধ্য়ে দিয়ে নিয়োগ প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছিলেন। ওই সাড়ে ১৩ হাজার পদে নিয়োগের কাজ এখনও শুরু করতে পারেনি মধ্য শিক্ষা পর্ষদ। কারণ স্কুল সার্ভিস কমিশন প্রার্থী বাছাই করে এখনও চূড়ান্ত মেধা তালিকা বার করতে পারেনি। 

প্রার্থীদের ইন্টারভিউ-র পর কাউন্সিলিং করে মেধা তালিকা তৈরির পর আদালতে পেশ করার কথা। এই কাজ থমকে থাকার কারণ, অল্প সময়ের ব্যবধানে এসএস-র দুই জন চেয়ারম্যান বদল। ফলে সিদ্ধান্ত নিতেই অনেক সময় বেরিয়ে যায়। চাকরি প্রার্থীদের দাবি রাজ্যের শিক্ষক নিয়োগের গাফিলতির কারণেই নিয়োগে এই দীর্ঘসূত্রতা। 

close