Kode Iklan atau kode lainnya

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে সচেষ্ট SSC, নথি আপলোডের সুযোগ দিয়ে ইন্টারভিউ নেবে কমিশন

নিউজ ডেস্ক: দীর্ঘ আট বছর ধরে ঝুলে রয়েছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। যদিও এবার নিয়োগ প্রক্রিয়া নিয়ে সচেষ্ট হচ্ছে স্কুল সার্ভিস কমিশন। উচ্চ প্রাথমিক স্তরে যে-সব শিক্ষকপদ প্রার্থী নথি ঠিকমতো আপলোড করতে পারেননি, তাঁরা আবার আপলোড করার সুযোগ পাবেন এবং তাঁদের 'ভেরিফিকেশন' বা তথা যাচাই হবে অনলাইনে। এমনটাই জানিয়েছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। 

অস্বচ্ছতার কারণে ২০১৬ সালে তৈরি উচ্চ প্রাথমিকের প্রথম মেধাতালিকা ২০২০ সালের ১১ ডিসেম্বর বাতিল হওয়ার পরে ফের ভেরিফিকেশন করে ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়েছিল ১৫,৪০৪ জনকে। যদিও ১৮,৩৫৬ জন প্রার্থী অভিযোগ জানান, যোগ্য হলেও ইন্টারভিউয়ে তার ডাক পাননি। আদালত ওই সব প্রাধীর অভিযোগ শুনতে নিদেশ দেয় এসএসসি-কে। ১৮,৩৫৬ প্রার্থীর অভিযোগ শোনার পরে এসএসসি জানিয়ে দিয়েছে, ১৪৪৮ জন চাকরি প্রার্থী ইন্টারভিউয়ের যোগ্য।  

অন্য দিকে, প্রার্থীদের অভিযোগ শোনার সময় দেখা গিয়েছে, ১০৯৮ জন প্রাণী তাঁদের তথা ঠিকমতো আপলোড করতে পারেননি। এসএসসি এমন ১০৯৮ জন প্রার্থীকে তথ্য আপলোড করার সুযোগ দেবে বলে জানিয়েছেন সংস্থার চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। ওই ১০৯৮ জন প্রার্থী তথ্য আপলোড করার পরে ইন্টারভিউয়ের যোগ্য হলে তাঁদের ইন্টারভিউ নেবে কমিশন। সোমবার এমনটাই জানিয়েছেন এসএসসি-র চেয়ারম্যান।

সিদ্ধার্থবাবু জানিয়েছেন, ‘১৪৪৮ জন প্রার্থী আগেই ইন্টারভিউয়ের যোগ্য হিসেবে বিবেচিত হয়েছেন। বাকি ১০৯৮ জন প্রার্থীর মধ্যে যাঁরা ইন্টারভিউয়ের যোগ্য বিবেচিত হবেন, তাঁদের সকলের একসঙ্গে ইন্টারভিউ নিয়ে মেধা তালিকা তৈরি করা হবে।”

যদিও প্রশ্ন উঠেছে, কলকাতা হাই কোর্টের নির্দেশে সিবিআই এসএসসি-র ডেটা রুম সিল করে দেওয়ায় প্রার্থীরা কি নতুন করে এসএসসি-র ওয়েবসাইটে তথ্য আপলোড করতে পারবেন? এসএসসি-র চেয়ারম্যান জানিয়েছেন, এই কাজে যাতে কোনও সমস্যা না-হয়, তার জন্য তাঁরা একটি বিকল্প ব্যবস্থার কথাও ভেবেছেন।

close