Kode Iklan atau kode lainnya

আচমকা বন্ধ কলেজ সার্ভিস কমিশনের ইন্টারভিউ প্রক্রিয়া: প্রশ্ন ও জল্পনা

নিউজ ডেস্ক: স্কুল সার্ভিসের মতো কলেজ সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি নিয়ে বারবার সরব হয়েছেন ২০১৮ -র নিয়োগ না পাওয়া মেধা তালিকাভুক্ত প্রার্থীরা। বিগত কিছুদিন ধরে সেই আন্দোলন চরমে পৌঁছিয়েছে। দুর্নীতির বেশকিছু তথ্য তারা প্রকাশ্য মিডিয়ায় এনেছেন। চেয়ারম্যান দীপক করের অপসারণ থেকে শুরু করে, স্যোসাল মিডিয়ায় তাকে ওপেন চ্যালেঞ্জও জানিয়েছেন তারা। নিয়োগ যদি স্বচ্ছভাবে হয়ে থাকে তাহলে তিনি যেন প্রকাশ্য মিডিয়ায় তাদের সামনাসামনি বিতর্কে বসে তথ্য-প্রমাণ দাখিল করেন। এহেন চ্যালেঞ্জ পশ্চিমবঙ্গের আন্দোলনের ইতিহাসে অভিনব তা নিয়ে সন্দেহ নেই।

কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান আন্দোলনকারীদের দাবিকে  'ভিত্তিহীন' বলে উল্লেখ করলেও তিনি কোনো তথ্য-প্রমাণ জনসমক্ষে প্রকাশ করতে পারেননি। সাম্প্রতিক সময়ে শিক্ষা-প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর কন্যা অঙ্কিতা অধিকারী ইন্টারভিউতে ডাক পাওয়ার নিয়েও বিভ্রান্তি ছড়ায়। এমত অবস্থায় আজ কলেজ সার্ভিস কমিশনের সেক্রেটারি ইনচার্জ-এর স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি ওয়েবসাইটে আপলোড করা হয়েছে, যেখানে বলা হয়েছে সমগ্র জুন মাস কলেজ সার্ভিস কমিশন ভবনের রেনোভেশন/ আপগ্রেডেশন-এর কারণে ২০২০ সালের কলেজ সার্ভিস কমিশনের ইন্টারভিউ বন্ধ থাকছে। কিন্তু প্রিমিসেসের কাজের জন্য ইন্টারভিউ বন্ধের সম্ভাবনা আগের থেকে ছিল না। ফলে উঠছে প্রশ্ন, জল্পনাও শুরু হয়েছে।

"সিবিআই হলে যাতে দুর্নীতির  তথ্য-প্রমাণ তাদের কাছে না পৌঁছায় তার জন্যই সাবধান হচ্ছে কলেজ সার্ভিস কমিশন। প্রিমিসের কাজ একটি অজুহাত মাত্র।" এমনটাই দাবি মেধা তালিকাভুক্ত প্রার্থী ড. প্রণবকুমার রায়ের। 

আদালতের দৃষ্টি আকর্ষণ করে ২০১৮ কলেজ সার্ভিস কমিশনের মেধা তালিকাভুক্তদের সংগঠনের পক্ষে ড. ক্ষুদিরাম চক্রবর্তী বলেছেন- "এসএসসির মতন সিএসসি ভবনে আধা-সেনা পাঠিয়ে ডেটা রুমের দখল নেয়া হোক, যেখানে মেধা তালিকাভুক্ত না হয়েও চাকরি পায়, অযোগ্যদের চাকরি হয়েছে বলে অভিযোগ উঠেছে। আর কমিশন এখনও পর্যন্ত ২০১৮ সালের নিয়োগের স্কোর শিট প্রকাশ করে স্বচ্ছতা দেখাতে পারেনি।" এ বিষয়ে কমিশনের চেয়ারম্যান দীপক করের কোনো প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি। তবে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে জুলাই মাসে পুনরায় ইন্টারভিউ আরম্ভ হলে ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়ে দেওয়া হবে। 

ইন্টারভিউ বন্ধ করে  সিএসসি আনন্দোনকারীদের দাবিকেই মান্যতা দিয়েছে সিএসসি ও সরকার। নিয়োগ না পাওয়া মেধা তালিকাভুক্তদের এটি নৈতিক জয় এমনও মনে করছেন শিক্ষিত মহলের অনেকে।

close