ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

বেতন বঞ্চনা কি দূর হবে? আজ ডিএ মামলার চূড়ান্ত রায় দেবে কলকাতা হাইকোর্ট

নিউজ ডেস্ক: অবশেষে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) মামলার চূড়ান্ত রায় ঘোষণা করবে কলকাতা হাইকোর্ট। শুক্রবার রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) সংক্রান্ত মামলার রায় ঘোষণা করবে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ। 

দীর্ঘ বেতন বঞ্চনার অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হন রাজ্য সরকারি কর্মীরা। স্টেট অ্যাডমিনস্ট্রেটিভ ট্রাইব্যুনালের রায় কর্মীদের পক্ষেই যায়। স্টেট অ্যাডমিনস্ট্রেটিভ ট্রাইব্যুনাল নির্দেশ দেয়, তিন মাসের মধ্যে রাজ্য সরকারের কর্মীদের দিতে হবে বকেয়া মহার্ঘ ভাতা (DA)। সেই সঙ্গে ছয় মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে এরিয়ার বাবদ প্রাপ্য টাকা। 

যদিও সেই রায় পছন্দ হয়নি রাজ্যের।  স্টেট অ্যাডমিনস্ট্রেটিভ ট্রাইব্যুনালের নির্দেশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। শুক্রবার বেলা সাড়ে ১০ টায় মামলার চূড়ান্ত রায় দেবে কলকাতা হাইকোর্ট। এই রায়ের দিকে তাকিয়ে আছেন বঞ্চিত রাজ্য সরকারি কর্মীরা।

প্রসঙ্গত উল্লেখ্য, বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকার বিভিন্ন সময় ডিএ দেওয়ার ঘোষণা করলেও বাংলায় ডিএ-র দেখা নেই। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ ডিএ পাচ্ছেন। যদিও বাংলার রাজ্য সরকারি কর্মীরা মাত্র ৩ শতাংশ ডিএ পাচ্ছেন। দীর্ঘদিন ধরেই চলছে এই বেতন বঞ্চনা।