Kode Iklan atau kode lainnya

বকেয়া DA বাবদ কমপক্ষে ২ লাখ টাকা পাবেন গ্রুপ ডি কর্মীরা, শুরু সুপ্রিম কোর্টের লড়াই

নিউজ ডেস্ক: কেন্দ্রীয় হারে দিতেই হবে মহার্ঘ ভাতা। আগামী তিন মাসের মধ্যেই বকেয়া সহ ডিএ মিটিয়ে দিতে হবে। আদালত জানিয়ে দিয়েছে ডিএ হল একজন কর্মীর মৌলিক অধিকার। দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে স্যাট-এর রায়ই বহাল রাখল কলকাতা হাই কোর্ট।

আদালতের নির্দেশ মেনে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া হলে ব্যাপক লাভবান হবেন রাজ্য সরকারি কর্মীরা। রাজ্য সরকারি কর্মচারী সংগঠনগুলির নিজস্ব হিসাব বলছে, নবান্ন এখনই যদি তা কার্যকর করে তাহলে গ্রুড-ডি কর্মীরা বকেয়া ডিএ বাবদ মাথাপিছু কম করে ২ লক্ষ টাকা পাবেন। গ্রুপ-সি কর্মীরা কমপক্ষে প্রায় পৌনে ৩ লক্ষ টাকা মাথাপিছু পেতে পারেন। সেক্ষেত্রর উচ্চ পদের কর্মীদের বকেয়া পাওনা আরও অনেকটাই বেশি। 

বর্তমান কর্মচারী এবং ২০০৯ সালের জুলাই মাসের পর থেকে এ পর্যন্ত অবসর নেওয়া কর্মচারীদের ক্ষেত্রে কার্যকর হবে এই রায়। এ ছাড়া, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-অশিক্ষক কর্মচারী, পঞ্চায়েত-পুরসভা এবং আধা সরকারি সংস্থার কর্মচারীরা এর আওতায় আসবেন। সব মিলিয়ে সংখ্যাটি ৮ লক্ষের কাছাকাছি হবে।

তবে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে যাচ্ছে। এই অবস্থায় মামলাকারী কর্মী সংগঠনও সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট করছে। মামলাকারী সংগঠন কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের পক্ষে মলয় মুখোপাধ্যায় ও শ্যামল মিত্রর বক্তব্য, “ইতিমধ্যে সাড়ে পাঁচ বছর এই মামলা নিয়ে রাজ্য সরকার ঘোরাচ্ছে। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল এবং হাইকোর্ট মিলিয়ে পাঁচবার রিভিউ পিটিশন করেছে। ফলে আমরা কোনও ঝুঁকি নিচ্ছি না। আমরা যাচ্ছি সুপ্রিম কোর্টে।”

close