Kode Iklan atau kode lainnya

পার্থ হয় স্বেচ্ছায় পদত্যাগ করুন, না হলে মন্ত্রিসভা থেকে অপসারণ করা হোক; সুপারিশ কলকাতা হাইকোর্টের

নিউজ ডেস্ক: আজই সিবিআই দফতরে হাজিরা দিতে হবে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে। আজ এমনই নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এখানেই থেমে থাকেননি তিনি, রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে স্বেচ্ছায় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করার জন্যও পরামর্শ দিল উচ্চ আদালত।

আজ বুধবার এই সংক্রাম্ত মামলার রায়ে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, যে ধরনের দুর্নীতির অভিযোগ উঠেছে তা উদ্বেগজনক। খোদ মন্ত্রীর (Partha Chatterjee) বিরুদ্ধে অভিযোগ রয়েছে। তদন্তের নিরপেক্ষতা ও স্বচ্ছতার স্বার্থে পার্থ চট্টোপাধ্যায়ের উচিত মন্ত্রিসভা থেকে ইস্তফা। তিনি যদি তা না করেন, তা হলে আদালত সরকার ও রাজ্যপালের কাছে সুপারিশ করছে তাঁকে মন্ত্রিসভা থেকে অপসারণ করা হোক।

সিঙ্গেল বেঞ্চের পর এবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ! স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি মামলায় CBI তদন্তের নির্দেশ বহাল রাখল ডিভিশন বেঞ্চ। 

স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ সি, গ্রুপ ডি এবং  নবম-দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি হয়েছে৷  এমনটাই জানাল  কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ৷ এই মামলায় একক বেঞ্চের সঙ্গে বেশ কিছু বিষয়ে তারা সহমত৷ ফলে দুর্নীতির তদন্তে সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। 

এদিন ডিভিশন বেঞ্চ জানায়, ‘নির্দিষ্ট তথ্যপ্রমাণ থাকলে আদালত সিবিআই তদন্তের নির্দেশ দিতেই পারে। ন্যায় বিচারের ক্ষেত্রে সিঙ্গল বেঞ্চ সীমা অতিক্রম করেছে বলে মনে করে না ডিভিশন বেঞ্চ’। পাশাপাশি এসএসসি দুর্নীতি মামলায় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম জড়িত বলেও মনে করছে সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ৷  ডিভিশন বেঞ্চের এই নির্দেশের পরই একগুচ্ছ নির্দেশ বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়৷ আজই সন্ধে ৬টার মধ্যে পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই-এর সামনে হাজিরা দিতে হবে বলে নির্দেশ দিয়েছেন বিচারপতি বন্দ্যোপাধ্যায়৷ 

এই নির্দেশের অর্থ, সিঙ্গল বেঞ্চের নির্দেশ মতো সিবিআই-এর মুখোমুখি হতে হবে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে৷ এই মুহূর্তের িসঙ্গল বেঞ্চের নির্দেশে ডিভিশন বেঞ্চ কোনওরকম হস্তক্ষেপ করবে না বলেও জানিয়ে দিয়েছেন দুই বিচারপতি৷ এসএসসি সংক্রান্ত যাবতীয় মামলা প্রক্রিয়া থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে নিল ডিভিশন বেঞ্চ। 

শুধু তাই নয়, বেআইনি নিয়োগের জন্য যে আর্থিক লেনদেন হয়েছে, তার উৎস খুঁজে বের করতে সিঙ্গল বেঞ্চ প্রয়োজনে পদক্ষেপ করতে পারে বলেও জানিয়ে দিয়েছে ডিভিশন বেঞ্চ৷ এই নির্দেশের মাধ্যমে ডিভিশন বেঞ্চ সিঙ্গল বেঞ্চেরই হাত শক্ত করল বলে মনে করা হচ্ছে৷ পাশাপাশি, সিঙ্গল বেঞ্চের নির্দেশ মতো বেআইনি ভাবে চাকরি পাওয়া প্রত্যেককেই এতদিনের পাওয়া বেতন সরকারকে ফিরিয়ে দিতে হবে৷ 

এসএসসি-র নিয়োগ-দুর্নীতি মামলায় সিঙ্গল বেঞ্চের রায় বহাল। সিঙ্গল বেঞ্চের রায় বহাল রাখল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আজ ডিভিশন বেঞ্চ জানায়, ‘নির্দিষ্ট তথ্যপ্রমাণ থাকলে আদালত সিবিআই তদন্তের নির্দেশ দিতেই পারে। ন্যায় বিচারের ক্ষেত্রে সিঙ্গল বেঞ্চ সীমা অতিক্রম করেছে বলে মনে করে না ডিভিশন বেঞ্চ’

close