সিএসসির চেয়ারম্যান দীপক করকে ওপেন চ্যালেঞ্জ কলেজ সার্ভিস কমিশনের দুর্নীতিতে বঞ্চিত মেধাতালিকা ভুক্ত প্রার্থীদের

গতকাল কলেজ স্ট্রিটে ২০১৮ কলেজ সার্ভিস কমিশনে লাগামহীন দুর্নীতির বিরুদ্ধে মেধা তালিকাভুক্ত প্রার্থীদের কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক করকে অপসার

 


নিউজ ডেস্ক: গতকাল কলেজ স্ট্রিটে ২০১৮ কলেজ সার্ভিস কমিশনে লাগামহীন দুর্নীতির বিরুদ্ধে মেধা তালিকাভুক্ত প্রার্থীরা কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপক করকে অপসারণ এবং দুর্নীতির যথাযথ তদন্ত চেয়ে আন্দোলন করেন। যদিও সিএসসির চেয়ারম্যান বিভিন্ন মিডিয়ার তাঁকে করা প্রশ্নের জবাবে বলেন কোনোরকম দুর্নীতি করা হয়নি। 'রিপাবলিক বাংলা' টিভির প্রতিনিধির দুর্নীতিপূর্ণ নিয়োগের প্রশ্নে তিনি জানিয়েছেন, "অভিযোগ ভিত্তিহীন। সবকিছু নিয়ম মেনে হয়েছে।" এবিপি আনন্দের ফোনে করা প্রশ্নের জবাবে তিনি বলেন, "সব নিয়ম মেনে হয়েছে। মেধাতালিকায় দেড় গুণ প্রার্থীরা থাকে। একবছরের মেয়াদের প্রাপ্ত শূন্যপদে নিয়োগ করা হয়।"

এবার সিএসসির চেয়ারম্যানকে ওপেন চ্যালেঞ্জ দিলেন বঞ্চিত চাকরি প্রার্থীরা। চাকরি প্রার্থীদের দাবি-

১. গণিত ও সাঁওতালি বিষয়ে মেধা তালিকায় নাম না থাকলেও চাকরি দেওয়া হয়েছে। 

২. ইন্টারভিতে সম্পূর্ণ বেআইনিভাবে ৪০℅ এর  অধিক নম্বর রেখে অধিকাংশ কম যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের  নিয়োগ দেওয়া হয়েছে। আর অধিক যোগ্য প্রার্থীরা প্যানেলের পিছনের দিকে পড়ে আছে। সুপ্রিম কোর্টের নির্দেশ ভেঙে এই বিপুল নম্বরের ইন্টার্ভিউয়ের কোনো ভিডিও রেকর্ডিং করা হয়নি।  

৩. মেধা তালিকা প্রকাশের দীর্ঘ দিন পরে শূন্যপদ তৈরি করিয়ে আইন ভেঙে  সেইসকল পদে নিয়োগ দেওয়া হয়েছে।

৪. সংরক্ষণ বিধিকে বুড়ো আঙুল দেখিয়ে UR প্রার্থীকে OBC-B ক্যাটাগরিতে নিয়োগ দেওয়া হয়েছে। 

৫. এমন পদে নিয়োগ দেওয়া হয়েছে যে পদটি প্রার্থী নিয়োগ পাওয়ার কয়েক মাস বাদে তৈরি হয়েছে।

৬. কলেজ থেকে অধ্যাপকের জন্য সিএসসিতে আবেদন  জমা জমা দেওয়ার বহু আগে সেই কলেজে প্রার্থীকে নিয়োগ দেওয়া হয়েছে। কী করে সম্ভব?

৭. একজন প্রার্থীকে এক কলেজে নিয়োগ দিয়ে সেখান থেকে তাকে অন্য কলেজে যাওয়ার সুযোগ দেওয়া হয়েছে। অর্থাৎ দুবার কলেজ বাছার সুযোগ দেওয়া হয়েছে তাকে। যেটি বেআইনি।

৮. কোন পছন্দের কলেজে কোন প্রার্থীকে নিয়োগ দেবার জন্য শূন্যপদ প্রকাশ না করা।

৯. ইন্টারভিউ প্যানেলে থাকা অধ্যাপকদের নিজেদের পছন্দ মত প্রার্থীর সুবিধা করে দেওয়া। গণিত বিষয়ের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক  যিনি ইন্টারভিউ বোর্ডে ছিলেন, তিনি নিজের অন্তত ১৬ জনকে চাকরি করিয়ে দিয়েছেন (মামলা চলছে)। 

২০. অন্যান্য...

সমগ্র দুর্নীতির বিষয়টি আড়াল করার জন্য মেধা তালিকাভুক্ত কোনো প্রার্থীর নামের পাশে কোনো নম্বর প্রকাশ করা হয়নি। প্রার্থীদের করা কেসের প্রেক্ষিতে মহামান্য কলকাতা হাইকোর্টের ভিশন বেঞ্চ এবং চিফ ইনফরমেশন কমিশনের অর্ডার থাকলেও আজও সিএসসি সেই তালিকা প্রকাশ্যে আনেনি। আপনার, আমার ট্যাক্সের টাকায় নামিদামি উকিলধরে কোটি কোটি টাকা ব্যায় করে বিষয়টিকে ধামাচাপা দিতে চাইছেন। এমনকী কাকে কোন কলেজে নিয়োগ দেওয়া হয়েছে সেই তালিকাও কমিশন প্রকাশ করেনি। 

যদি কমিশন স্বচ্ছভাবেই নিয়োগ করে থাকে তাহলে এইসকল তথ্য প্রকাশ্যে আনতে তারা ভয় পাচ্ছে কেন সিএসসি? প্রশ্ন চাকরি প্রার্থীদের।

চাকরি প্রার্থীদের দাবি, ওপেন চ্যালেঞ্জ করা হল। ক্যামেরার সামনে কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও আমাদের সামনাসামনি বসানোর দ্রুত ব্যবস্থা করা হোক। আমরা যাবতীয় দুর্নীতির তথ্য জনসমক্ষে তুলে ধরবো এবং কারা সত্য তার প্রমাণ সকলের সামনে দাখিল করতে চাই। চেয়ারম্যান স্যার  আপনি প্রস্তুত তো? চ্যালেঞ্জ জানাচ্ছেন বঞ্চিত মেধাতালিকাভুক্ত চাকরি প্রার্থীরা। 

LihatTutupKomentar
close