Kode Iklan atau kode lainnya

বাদ রাজ্যপাল! রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী, বড় ঘোষণা ব্রাত্য বসুর

নিউজ ডেস্ক: বাদ রাজ্যপাল! এখন থেকে বিশ্ববিদ্যালয়ের আচার্য হবেন মুখ্যমন্ত্রী। এমনই সিদ্ধান্ত নিল মন্ত্রিসভা। এদিন রাজ্য মন্ত্রিসভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে আর রাজ্যপাল থাকবেন না৷ এবার আচার্য হবেন মুখ্যমন্ত্রী। এদিন মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা ঘোষণার করেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এই বিষয়ে বিধানসভায় আইনে প্রয়োজনীয় সংশোধনী আনা হবে বলে নবান্নে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সিদ্ধান্ত পাস করানোর জন্য পাঠানো হবে বিধানসভায়। বিধানসভায় পাস হওয়ার পর, তারপর তা আইন হিসেবে গৃহীত হবে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। সিদ্ধান্ত পাস করানোর জন্য পাঠানো হবে বিধানসভায়। বিধানসভায় পাস হওয়ার পর, তারপর তা আইন হিসেবে গৃহীত হবে। প্রসঙ্গত, ওয়াকিবহলের মতে, আচার্যের পদে রাজ্যপালের বদলে মুখ্যমন্ত্রী, এটা সম্পূর্ণটাই রাজনৈতিক সিদ্ধান্ত। রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের সম্পর্কের যে সমীকরণ, তারই ফলস্বরূপ এই সিদ্ধান্ত। 

রাজ্যপাল-নবান্ন সংঘাত ছিলই। এদিন মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের সব বিশ্ববিদ্যালয়গুলির আচার্য হিসাবে মুখ্যমন্ত্রী দেখার বিষয়টি অনুমোদনের পর ওই সংঘাত নয়া মাত্রা পেতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

close