Kode Iklan atau kode lainnya

UPSC-তে ৫০ Rank করে তাক লাগালেন শিলিগুড়ির অভিজিৎ রায়, ছেড়েছিলেন মোটা মাইনের চাকরি

নিউজ ডেস্ক: সোমবারই প্রকাশিত হয়েছে সিভিল সার্ভিস পরীক্ষার (UPSC Civil Service) চূড়ান্ত ফল। এবারে সর্বভারতীয়স্তরের প্রতিযোগিতামূলক এই পরীক্ষায় পাশ করেছেন ৬৮৫ জন। সাফল্যের নিরিখে পুরুষদের টেক্কা দিয়ে প্রথম চারজনই মহিলা। মেধা তালিকার প্রথমে রয়েছেন শ্রুতি শর্মা (Shruti Sharma)। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থান অধিকারীরা হলেন অঙ্কিতা আগরওয়াল, চণ্ডিগড়ের যামিনী শিংলা এবং ঐশ্বর্য বর্মা।  

কোনওরকম প্রশিক্ষণ ছাড়াই UPSC-তে ৫০ র্যাংক করে তাক লাগিয়ে দিয়েছেন শিলিগুড়ির অভিজিৎ রায়। ঠিকঠাক লক্ষ্য স্থির করো আর কাজে নেমে পড়ো। আদাজল খেয়ে মাঠে নামলে সাফল্য যে আসবেই তা আরও একবার প্রমান করলেন অভিজিৎ।  এই খবর ছড়াতেই গোটা উত্তরবঙ্গে খুশির হাওয়া ছড়িয়েছে।

দার্জিলিংয়ে সেন্ট জোসেফ স্কুলে পড়ে ২০১০ সালে আইসিএসই-তে টপার। এরপর দিল্লিতে গিয়ে ক্লাস টুয়েলভ পাশের পর দিল্লি টেকনলজিক্যাল ইনস্টিটিউট থেকে বিটেক। ২০১৬ সালে বেঙ্গালুরুতে নামী সংস্থায় কাজে যোগ। এরপরেই দেশের জন্য কাজ করার ইচ্ছা তৈরি হয়। সিভিল সার্ভিসকে লক্ষ্য হিসেবে বেছে নেন তিনি। 

তবে সাফল্য অত সহজে আসেনি। ২০১৮ সাল থেকে এই পরীক্ষা দেওয়া শুরু করলেও প্রথম দুই বছর তেমন কিছু করতে পারেননি অভিজিৎ। এরপর পুরোদমে প্রস্তুতির জন্য ২০২০ সালে বেঙ্গালুরুর চাকরিটা ছেড়ে দেন। শিলিগুড়িতে এসে পুরোদমে আইএএস-এর প্রস্তুতি শুরু করেন অভিজিৎ। কোনও প্রশিক্ষণকেন্দ্রের সাহায্য নেননি তিনি। ২০২১-ও সাফল্য অধরা। তবে এবার মিলল কাঙ্খিত ফল। একেবারে ৫০ র্যাংক করলেন তিনি। মোটা মাইনের চাকরি ছেড়ে দিয়েছিলেন। অনেকেই এই নিয়ে প্রশ্ন করত। তবে সব প্রশ্নের উত্তর দিয়ে দিলেন তিনি। 

ভবিষৎ পরিকল্পনা নিয়ে অভিজিৎ বলেন, ‘যেটুকু মেধা আছে তা দিয়ে রাজ্য তথা দেশ ও সমাজের জন্য ভালো কিছু করব। ত্রুটিমুক্ত একটি দেশ গড়ব।’

এবারের ইউপিএসসি প্রিলিতে প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী বসেছিলেন। ১০ হাজার মেইনসে সুযোগ পান। ১,৮০০ জনকে ইন্টারভিউয়ে ডাকা হয়। UPSC পরীক্ষার যে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে তাতে আইএএস, আইপিএস, আইএফএস, সেন্ট্রাল সার্ভিস ‘এ’ ও সেন্ট্রাল সার্ভিস ‘বি’ তে মোট ৬৮৫ জন জায়গা করে নিয়েছেন। তার মধ্যে নতুন আইএএসের সংখ্যা ১৮০। ইন্ডিয়ান ফরেন সার্ভিসে জায়গা করে নিয়েছেন ৩৭ জন। ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে নিয়োগ পেয়েছেন ২০০ জন। 

এবারে প্রথম হয়েছেন শ্রুতি শর্মা, দ্বিতীয় স্থানে রয়েছেন অঙ্কিতা আগরওয়াল, তৃতীয় স্থান অধিকারীর নাম গামিনী সিংলা এবং চতুর্থ স্থান অধিকারী হলেন ঐশ্বর্য বর্মা। অষ্টম স্থান দখল করেছেন ঈশিতা রাঠি। অন্যদিকে, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, নবম ও দশম স্থানে রয়েছেন যথাক্রমে উৎকর্ষ দ্বিবেদী, যক্ষ চৌধুরী, সম্যক এস জৈন, প্রীতম কুমার এবং হর কিরাত সিং রন্ধাওয়া।


close