Kode Iklan atau kode lainnya

শিক্ষকতায় ল্যাটারাল এন্ট্রি? পিএইচডি বা নেট যোগ্যতা ছাড়াই অধ্যাপক পদে বিশেষজ্ঞদের আনতে প্রস্তাব ইউজিসি-র

নিউজ ডেস্ক: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সিভিল সার্ভিসে ল্যাটারাল এন্ট্রি স্কিমের অনুরূপ বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে অধ্যাপকদের জন্য ল্যাটারাল এন্ট্রি চালু করার পরিকল্পনা করছে। 

ইঞ্জিনিয়ারিং, পলিসি, কমিউনিকেশন ইত্যাদি ক্ষেত্রে শিল্প বিশেষজ্ঞরা কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ফুল-টাইম এবং পার্ট-টাইম ফ্যাকাল্টি মেম্বার হিসেবে পড়াতে সক্ষম হবেন, এমনকি যদি তারা পিএইচডি না করেন বা জাতীয় যোগ্যতা এলিজিবিলিটি টেস্ট (নেট) পরীক্ষা পাস না করেও থাকেন। এমনই প্রস্তাব ইউজিসির।

ইউজিসি চেয়ারম্যান এম জগদেশ কুমার  জানিয়েছেন এই শিল্প বিশেষজ্ঞরা 'Professors of Practice' হিসেবে কাজ করবেন। বৃহস্পতিবার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরদের সাথে ইউজিসি চেয়ারম্যানের বৈঠকে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছিল এবং প্রতিক্রিয়া ইতিবাচক ছিল, বলে জগদেশ কুমার জানিয়েছেন।

তিনি আরও বলেন, “নতুন শিক্ষানীতি (2020 সালে প্রবর্তিত) শিক্ষা প্রতিষ্ঠান এবং শিল্পের মধ্যে আরও ভাল সহযোগিতার আহ্বান জানিয়েছে এবং তাই আমরা আমাদের প্রতিষ্ঠানে শিক্ষা দেওয়ার জন্য শিল্প থেকে লোক আনার কথা ভেবেছি। এর ফলে পড়ুয়ারা কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, মেকাট্রনিক্স ইত্যাদি বিষয়গুলি বোঝার ক্ষেত্রে সবচেয়ে উপকারী হবে।”

বর্তমানে, শিল্প বিশেষজ্ঞদের (যাদের পিএইচডি বা নেট যোগ্যতা নেই) নিয়োগ করার জন্য কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলির জন্য কোন বিধান নেই। 

জগদেশ কুমার জানান, “আমরা একটি কমিটি গঠন করব যা আমরা কীভাবে এই বিধানটি প্রবর্তন করতে পারি তার বিশদটি খতিয়ে দেখবে।  কমিটি তাদের প্রতিবেদন জমা দেবে এবং সুপারিশের ভিত্তিতে আমরা তাদের অনুমোদনের জন্য ধারণাটি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাব।  নতুন নিয়ম অন্তর্ভুক্ত করার জন্য অধ্যাপক নিয়োগের জন্য বিদ্যমান বিধানগুলি সংশোধন করতে হবে।” 

নিয়মগুলি চূড়ান্ত হয়ে গেলে, শিল্প বিশেষজ্ঞদের জন্য কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী এবং ভিজিটিং ফ্যাকাল্টি হিসাবে কাজ করার সুযোগ থাকবে।

close