Kode Iklan atau kode lainnya

22 বছর বয়সী মেয়েটি প্রথম প্রচেষ্টাতেই আইএএস অফিসার হয়েছিলেন, একই সাথে IIT এবং UPSC পরীক্ষায় উত্তীর্ণ হন

নিউজ ডেস্ক: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের সিভিল সার্ভিস পরীক্ষা (UPSC সিভিল সার্ভিস পরীক্ষা) সবচেয়ে কঠিন পরীক্ষাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয় এবং প্রায়ই বলা হয় যে সবকিছু ছেড়ে একমাত্র এর জন্য প্রস্তুতি নিলে তবেই সাফল্য আসে।  তবে এমন কিছু মেধাবী আছে যারা ইঞ্জিনিয়ারিং এর সাথে UPSC এর সিভিল সার্ভিস পরীক্ষা (CSE) পাস করেন। তেমনি একজন, উড়িষ্যার বাসিন্দা সিমি করণে, যিনি আইআইটি থেকে ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার সময় ইউপিএসসি পরীক্ষার জন্য প্রস্তুত হয়েছিলেন এবং প্রথম প্রচেষ্টাতেই সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইএএস অফিসার হয়েছিলেন।

দ্বাদশে রাজ্যের শীর্ষস্থানীয় ছিলেন

সিমি করণ, তার পুরো শৈশব কাটিয়েছে ছত্তিশগড়ের ভিলাইতে এবং এখান থেকেই তার প্রাথমিক পড়াশোনা করেছেন।  সিমির বাবা ডিএন করণ ভিলাই স্টিল প্ল্যান্টে কাজ করেন এবং তার মা সুজাতা ভিলাইয়ের দিল্লি পাবলিক স্কুলের শিক্ষিকা।  সিমি দিল্লি পাবলিক স্কুল থেকে 12 তম পর্যন্ত পড়াশোনা করেছে এবং দ্বাদশ শ্রেণীতে 98.4 শতাংশ নম্বর পেয়ে পুরো রাজ্যে প্রথম স্থান অধিকার করেন। 

দ্বাদশের পর আইআইটিতে ভর্তি

ডিএনএ-এর রিপোর্ট অনুসারে, সিমি করণের প্রাথমিকভাবে সিভিল সার্ভিসে যোগ দেওয়ার কোনও পরিকল্পনা ছিল না এবং তাই তিনি দ্বাদশের পরে আইআইটি এন্ট্রান্স দিয়েছিলেন। এর পরে তিনি আইআইটি বোম্বেতে নির্বাচিত হন এবং তিনি ইঞ্জিনিয়ারিং পড়তে শুরু করেন।

আপনি কীভাবে সিভিল সার্ভিসে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিলেন?

ইঞ্জিনিয়ারিং-এ ইন্টার্নশিপ চলাকালীন সিমি করণ পাশের বস্তি এলাকায় শিশুদের পড়াতে গিয়েছিলেন, তখন তার মাথায় লোকজনকে সাহায্য করার চিন্তা আসে, কিন্তু তিনি তা করতে পারেননি।  এর পরে, এমন একটি ক্ষেত্রে যোগ দেওয়ার চিন্তা তার মাথায় আসে, যার মাধ্যমে তিনি মানুষকে সাহায্য করতে পারেন।  তারপর সিভিল সার্ভিসে যাওয়ার সিদ্ধান্ত নেন।

এভাবেই UPSC পরীক্ষার প্রস্তুতি

সিমি করণ ইঞ্জিনিয়ারিংয়ের শেষ বছরে UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করেন।  সিমি বলেন, তিনি প্রথমে টপারদের সাক্ষাৎকার দেখেন এবং ইন্টারনেটের সাহায্যে নিজের জন্য বইয়ের একটি তালিকা তৈরি করেন।  প্রিপারেশনের জন্য আসা স্ট্যান্ডার্ড বইগুলো বেছে নেন। তবে প্রয়োজনীয় বইগুলো সীমিত রেখে বারবার রিভিশন করতে থাকেন তিনি।  প্রস্তুতির জন্য, তিনি ইউপিএসসি সিলেবাসকে ছোট ছোট অংশে ভাগ করেছিলেন যাতে সিলেবাসটি বোঝা হয়ে না যায়।  তিনি বলেন, পরীক্ষার প্রস্তুতির জন্য সর্বোচ্চ রিভিশন প্রয়োজন।

একই বছর আইআইটি এবং ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ

সিমি করণ কোচিংয়ে যোগ না দিয়ে স্ব-অধ্যয়ন করে প্রথম প্রচেষ্টাতেই ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।  সিমি বলেছেন যে আইআইটি মুম্বাই থেকে তার স্নাতক 2019 সালের মে মাসে শেষ হয়েছিল এবং জুনে ইউপিএসসি পরীক্ষা ছিল।  ফাইনালের জন্য তার প্রস্তুতির জন্য খুব কম সময় ছিল, কিন্তু কঠোর পরিশ্রমের সাথে স্মার্ট স্টাডিজ কাজে আসে এবং প্রথম প্রচেষ্টাতেই UPSC পরীক্ষায় উত্তীর্ণ হয়।

মাত্র 22 বছর বয়সে IAS অফিসার হয়েছিলেন

সিমি করণ UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা-2019 (UPSC CSE 2019) এ সারা ভারতে 31 তম স্থান অর্জন করেন।  সিমি যখন সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইএএস অফিসার হয়েছিলেন তখন তার বয়স ছিল মাত্র 22 বছর।

close