Kode Iklan atau kode lainnya

কোভিড নিয়ম মেনে মহারাষ্ট্রে প্রথম থেকে দ্বাদশ সব শ্রেণির পড়ুয়াদের জন্যই খুলে গেল স্কুলে

নিউজ ডেস্ক: করোনার তৃতীয় ঢেউ দুর্বল হওয়ার সাথে সাথে, 24 জানুয়ারী সোমবার থেকে মহারাষ্ট্রে প্রথম থেকে 12 তম পর্যন্ত সমস্ত স্কুল খুলে দেওয়া হয়েছে।  অভিভাবকদের সম্মতির পরই শিশুদের স্কুলে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।  করোনার সকল নিয়ম মানা হচ্ছে।  স্কুলে প্রবেশের সময় মাস্ক বাধ্যতামূলক।  শিশুদের তাপমাত্রা মাপা হচ্ছে এবং স্যানিটাইজার দিয়ে তাদের হাত পরিষ্কার করা হচ্ছে।  তবে যেসব জেলায় সংক্রমণের হার বেশি, সেখানে স্কুল খোলার সিদ্ধান্ত স্থানীয় প্রশাসনের ওপর ছেড়ে দেওয়া হয়েছে।  একই সঙ্গে অনলাইন ও অফলাইনে ক্লাস চলবে।

বিএমসির শিক্ষক রাজু তদভি জানিয়েছেন, সমস্ত স্কুল আবার খোলার জন্য প্রস্তুত।  শিক্ষার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে কোভিড প্রোটোকল মেনে চলার ওপর জোর দেওয়া হয়েছে।  তবে বেশিরভাগ অভিভাবক বলেছেন যে নতুন মামলায় আরও হ্রাস না হওয়া পর্যন্ত তারা কোনও ঝুঁকি নিতে চান না।  

লোকাল সার্কেল, একটি কমিউনিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, মহারাষ্ট্রের সমস্ত 36টি জেলার টাইপ 1, 2, 3টি শহরে 4,976 জন অভিভাবকের মধ্যে এই সমীক্ষাটি পরিচালনা করেছে।  সমীক্ষায় দেখা গেছে যে 62% অভিভাবক তাদের সন্তানদের শারীরিক স্কুলে পাঠানোর ঝুঁকি নিতে চান না।  সভাপতি এবং প্রতিষ্ঠাতা শচীন তাপারিয়া বলেছেন যে অভিভাবকরা চান যে কোভিড পজিটিভিটির হার 5% বা তার কম না হলে শিশুদের জন্য স্কুল খোলা উচিত নয়।

16% এরও বেশি অভিভাবক তাদের সন্তানদের স্কুলে পাঠাচ্ছেন।  তবে 11% অভিভাবক তাদের সন্তানদের সোমবার থেকে স্কুলে পাঠাবেন কিনা তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন।  

অন্যদিকে, মুম্বই পুরসভার তরফে জানানো হয়েছে, রাজ্যে স্কুল খোলার নির্দেশ দেওয়া হলেও, আপাতত মুম্বইয়ে ৩১ জানুয়ারি অবধি প্রথম থেকে নবম শ্রেণির পড়ুয়াদের স্কুলে আসার উপর নিষেধাজ্ঞাই জারি থাকবে। পরে অবশ্য বৃহ্ণমুম্বই মিউনিসিপাল কর্পোরেশনের তরফে জানানো হয়, বর্তমানে ওমিক্রন সংক্রমণ ওতটা বৃদ্ধি পাচ্ছে না। শহরে দৈনিক সংক্রমণের হারও ক্রমশ কমছে। ফলে করোনা বিধি মেনে স্কুল খোলা যেতে পারে।

close