Kode Iklan atau kode lainnya

প্রাথমিকে পাঁচ শতাধিক প্রার্থীর ডিএলএডের মার্কশিট ভুয়ো, পুলিশে অভিযোগ করা হয়েছে: মানিক ভট্টাচার্য

 

নিউজ ডেস্ক: আদালতে মামলায় মামলায় জেরবার প্রাথমিক শিক্ষা পর্ষদ। এরই মধ্যে বকেয়া শূন্যপদে নিয়ােগে প্রার্থীদের অনলাইনের পাশাপাশি অফলাইনেও নথি জমার সুযােগ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। যাতে মামলার জট এড়িয়ে দ্রুত সেই সব নিয়ােগ সম্পন্ন করা যায়।  

এরই মধ্যে অন্য একটি বিষয় সামনে এসেছে। চাকরি প্রার্থীদের নিয়ােগ সংক্রান্ত তথ্য ও নথি যাচাই করতে গিয়েছে পর্ষদ আধিকারিকদের চক্ষু চড়কগাছ। প্রাথমিক শিক্ষকতার প্রশিক্ষণে দু’বছরের ডিএলএড কোর্সের বিভিন্ন শিক্ষাবর্ষের শয়ে শয়ে ভুয়াে মার্কশিট জমা পড়েছে। অথচ এই ডিএলএড কোর্স খােদ পর্যদ নিয়ন্ত্রিত ও পরিচালিত। তা হলে এত ভুয়াে মার্কশিট এলাে কী ভাবে?

তার খোঁজে বাধ্য হয়েই পর্ষদ সচিব রত্না চক্রবর্তী বাগচি সম্প্রতি বিধাননগর পূর্ব থানায় অভিযােগ দায়ের করতে লিখিত ভাবে সংস্থার আপার ডিভিশন ক্লার্ক গােবিন্দ মান্ডিকে দায়িত্ব দিয়েছেন। তার সঙ্গে ডিএলএডের বেশ কিছু ভুয়াে রেজাল্টের নমুনাও জুড়ে দিয়েছেন। পুলিশের কাছে লিখিত অভিযােগপত্রে তিনি লিখেছেন, ‘পর্ষদের মর্যাদা ক্ষুন্ন করতেই এই ষড়যন্ত্র। সেইসঙ্গে সমাজের চোখে পর্ষদকে হেয় প্রতিপন্ন করার প্রচেষ্টা। 

এই বিষয়ে পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য বলেন, ‘৭৩৮টি শূন্যপদে নিয়ােগে প্রার্থীরা যাতে আদালতের শরণাপন্ন হওয়ার বদলে পর্ষদের কাছেই তাঁদের অভাব-অভিযােগ জানাতে পারেন, সে জন্য ডেডিকেটেড পাের্টাল বানানাে হয়েছে। তাঁদের অভিযােগের নিষ্পত্তি চেয়ে অনলাইন আবেদনে কোনও সমস্যা হলে, কেউ যাতে আবার আদালতের দ্বারস্থ না হন, সে জন্য অফলাইনে তিনদিন আবেদনের ব্যবস্থা করা হয়েছিল। সেখানে যােগ্য প্রার্থী হিসাবে বিবেচিত হতে গেলে নির্দিষ্ট কিছু নথি জমার শর্ত রয়েছে। তাতে দেখা যাচ্ছে, পাঁচ শতাধিক প্রার্থী ডিএলএডের যে মার্কশিট জমা দিয়েছে, তা ভুয়াে। এই ভুয়াে নথি নিয়ে কেউ আদালতে মামলা করলে, তা প্রমাণে আমাদের সময় লেগে যাবে। তাই আমরা পুলিশের কাছে লিখিত অভিযােগ দায়ের করেছি।'

মানিকের আরও দাবি, অফলাইনে নথি জমার পর কাউন্টারে পর্ষদের আধিকারিকরা যে রিসিভ কপি দিচ্ছেন, তাতে সই ও স্ট্যাম্প থাকছে। দেখা যাচ্ছে, সেই স্ট্যাম্পও নকল করে ফেলেছে একটি চক্র। তবে পুলিশের কাছে অভিযােগ জানানাের পর তাঁরা সক্রিয় হওয়ায়, জালিয়াতি অনেকটাই আটকানাে গিয়েছে।

close