Kode Iklan atau kode lainnya

SSC গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ খারিজ ডিভিশন বেঞ্চের

 

নিউজ ডেস্ক: SSC গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ খারিজ করে দিল হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। এর বদলে গ্রুপ ডি কর্মী নিয়োগে বেনিয়ম হয়েছিল কি না বা হলে কী ভাবে হয়েছিল, তা তদন্ত করে দেখবে বিশেষ তদন্তকারী দল। একই সঙ্গে অবসরপ্রাপ্ত এক বিচারপতিকে মাথায় রেখে বিশেষ তদন্তকারী দল গড়ার কথাও বলেছে হাই কোর্ট।  সোমবার  এই রায় দিয়েছে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। 

এসএসসি-র গ্রুপ ডি নিয়োগে প্রচুর বেনিয়মের অভিযোগ সামনে এসেছে। এই নিয়ে সিবিআইকে তদন্ত করতে নির্দেশ দেন হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের  একক বেঞ্চ। সেই রায়ের বিরুদ্ধে হাই কোর্টে পাল্টা আবেদন করেছিল রাজ্য সরকার। সোমবার একক বেঞ্চের রায় খারিজ করে  ডিভিশন বেঞ্চ জানিয়েছে। প্রাক্তন বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে তৈরি করা হবে গ্ৰুপ-ডি নিয়োগ মামলার বিশেষ তদন্তকারী এসএসসি-র গ্রুপ ডি নিয়োগের তদন্ত করবে। দু’মাসের মধ্যে তদন্ত শেষ করতে হবে বলেও নির্দেশ দিয়েছে হাই কোর্ট।  

গ্রুপ ডি নিয়োগ নিয়ে অভিযোগ ওঠে নিয়োগের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও বেআইনি ভাবে অন্তত ৫০০ জনকে নিয়োগ করা হয়েছে। ২০১৯ সালে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ সংক্রান্ত প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হয়। এরপরেই মামলা দায়ের হয় আদালতে। প্রাথমিক ভাবে ওই অনিয়মের অভিযোগ উঠেছিল কমিশনের বিরুদ্ধে। কিন্তু পরে কমিশন আদালতে জানায়, ওই নিয়োগ সংক্রান্ত কোনও সুপারিশ তারা করেনি। পরে এই মামলায় জড়িয়ে পড়ে মধ্যশিক্ষা পর্ষদের নাম। পর্ষদও নিজের দোষ ঝেড়ে ফেলে। কমিশনের সুপারিশ মেনেই হয়েছে যাবতীয় নিয়োগ হয়েছে বলে জানায় পর্ষদ। এরপরই একক বেঞ্চ সিবিআই তদন্তের নির্দেশ দেয়। যদিও সেই নির্দেশ খারিজ হয়ে গেল। 

close