Kode Iklan atau kode lainnya

গ্রুপ-ডি কর্মীদের বেতন বন্ধের নির্দেশে লাগাম হাইকোর্টের, গঠন করা হল তিন সদস্যের তদন্ত কমিটি

  

নিউজ ডেস্ক: SSC গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এর বদলে গ্রুপ ডি কর্মী নিয়োগে বেনিয়ম হয়েছিল কি না বা হলে কী ভাবে হয়েছিল, তা তদন্ত করে দেখবে বিশেষ তদন্তকারী দল। একই সঙ্গে অবসরপ্রাপ্ত এক বিচারপতিকে মাথায় রেখে বিশেষ তদন্তকারী দল গড়ার কথাও বলেছে হাই কোর্ট।  সোমবার  এই রায় দিয়েছে কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ।  

পাশাপাশি, যে সমস্ত গ্রুপ-ডি কর্মীদের বেতন বন্ধের নির্দেশ দিয়েছিল কোর্ট সেই নির্দেশ প্রত্যাহার করেছে। কারণ হিসাবে বলা হচ্ছে, যেহেতু এখন তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়েছে তার আগে কোনও কিছু সিদ্ধান্তে পৌঁছানো ঠিক হবে না। তাই কোর্ট মনে করেছে আগে তিন সদস্যের টিম কি রিপোর্ট জমা করছে সেটা দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিন ডিভিশন বেঞ্চ আজ জানিয়েছে, অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে বিশেষ তদন্তকারী দল গঠন করা হবে। সেই দলে(SIT) থাকবেন এসএসসির প্রতিনিধি আশুতোষ ঘোষ, মধ্যশিক্ষা পর্ষদের প্রতিনিধি পারমিতা রায় এবং হাই কোর্টের আইনজীবী অরুনাভ বন্দ্যোপাধ্যায়। আর এই বিশেষ তদন্তকারী দলের যাবতীয় ব্যায়ভার বহন করবে রাজ্য সরকার।

আগামী দু’মাসের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট জমা করতে হবে তদন্তকারী দলকে। রিপোর্ট পাওয়ার পরই চূড়ান্ত রায় দেবে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। 

মামলাকারীদের আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত ও বিক্রম বন্দ্যোপাধ্যায় বলেছেন, “বিচারবিভাগীয় অনুসন্ধান শেষে পরিষ্কার হয়ে যাবে গ্রুপ ডি নিয়োগে কোনও ফৌজদারি অপরাধ সংঘটিত হয়েছিল কিনা। আমরা দুই মাস অপেক্ষা করব।” রাজ্যের আইনজীবী ভাস্কর প্রসাদ বৈশ্য জানান, “সিবিআই তদন্তের নির্দেশ খারিজই শুধু নয়, বেতন বন্ধের নিদের্শেও লাগাম টেনে দিয়েছে ডিভিশন বেঞ্চ।”


close