Kode Iklan atau kode lainnya

সহকারী অধ্যাপক নিয়োগ বিজ্ঞপ্তি কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোতে

 

নিউজ ডেস্ক: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ২০১৮ সালের বিধি মেনে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে সরাসরি শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি অবশেষে জারি করল উচ্চ শিক্ষা দফতর। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০২৩ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর পিএইচডি ডিগ্রি থাকা বাধ্যতামূলক করা হয়েছে। 

এর সঙ্গে ইউজিসির নির্দেশিকা মেনে রাজ্যও নাটক, পারফরমিং আর্টস এবং ভিস্যুয়াল আর্টসে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্নাতকোত্তরে ৫৫% নম্বর, নেট ও সেট উত্তীর্ণ এবং পিএইচডি থাকা প্রার্থীদের পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন ঘরানা ও পরম্পরা থেকেও শিক্ষক নিয়োগের কথা বলা হয়েছে। এ ক্ষেত্রে আকাশবাণী, দূরদর্শন এবং বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য স্বশাসিত সংস্থার শিল্পীদের শীর্যস্তরের গ্রেডকে গুরুত্ব দিতে বলা হয়েছে।

এর আগে ইউজিসির নির্দেশিকাতে বলা হয়েছিল বিশ্ববিদ্যালয় স্তরে নিয়োগের ক্ষেত্রে ২০২১ সালের জুন থেকেই পিএইচডি বাধ্যতামূলক করা হবে। যদিও সেটা থেকে পিছিয়ে এসেছে ইউজিসি। করোনার কারণেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। পিএইচডি বাধ্যতামূলকের সিধান্ত দুই বছর পিছিয়ে দেওয়া হয়েছে। ২০২৩ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর পিএইচডি ডিগ্রি থাকা বাধ্যতামূলক করা হয়েছে।

close