Kode Iklan atau kode lainnya

নেতাজি জীবিত না মৃত? এবার উত্তর চেয়ে কেন্দ্রকে হলফনামা দিতে নির্দেশ আদালতের

 


নিউজ ডেস্ক: দীর্ঘদিনের প্রশ্ন, কিন্তু সঠিক উত্তর নেই! নেতাজি জীবিত না মৃত? এবার উত্তর চেয়ে কেন্দ্রকে হলফনামা দিতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। নেতাজির অন্তর্ধান নিয়ে ফের কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। সেই মামলা গ্রহণ করে কেন্দ্রকে হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। দু-মাসের মধ্যেই কেন্দ্রকে এই হলফনামা জমা দিতে হবে। 

হরেন বাগচী নামে এক ব্যক্তি হাই কোর্টে একটি জনস্বার্থ মামলায় এ নিয়ে আবেদন করেছিলেন। এর পাশাপাশি, ভারতীয় টাকায় নেতাজির ছবি ব্যবহার করা যায় কি না, তা-ও কেন্দ্রের কাছে জানতে চেয়েছেন তিনি।

এই মামলার শুনানি ছিল সোমবার। আবেদনকারীর বক্তব্য খতিয়ে দেখে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে মামলাকারীর আবেদন মেনে নিয়ে আদালতের আরও নির্দেশ, ভারতীয় টাকায় নেতাজির ছবি ব্যবহার করা যায় কিনা, সে বিষয়ে মতামতও হলফনামায় জানাতে হবে কেন্দ্রকে। 

নিজের আবেদনে হরেনের দাবি, কেন্দ্র থেকে শুরু করে আম জনতা— সকলেই নেতাজিকে যথেচ্ছ ভাবে ব্যবহার করছেন। অথচ তিনি জীবিত না মৃত, তা নিয়ে কেন তথ্য প্রকাশ করছে না কেন্দ্র? নেতাজি সংক্রান্ত কতগুলি ফাইল প্রকাশিত বা অপ্রকাশিত, তা-ও জানতে চেয়েছেন আবেদনকারী। 

close