নাগাল্যান্ডে সন্দেহভাজনদের উপস্থিতির আশঙ্কায় সেনাবাহিনী গুলি চালায়: অমিত শাহ

নাগাল্যান্ড গোলাগুলি নিয়ে লোকসভায় বিবৃতি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অমিত শাহ বলেছেন, এটা ভুলের জন্য ঘটেছে। সেনাবাহিনী সন্দেহজনক ভেবে গুলি

 

নিউজ ডেস্ক: নাগাল্যান্ড গোলাগুলি নিয়ে লোকসভায় বিবৃতি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  অমিত শাহ বলেছেন, এটা ভুলের জন্য ঘটেছে। সেনাবাহিনী সন্দেহজনক ভেবে গুলি চালায়। ওই গুলিতে ৬ জন নিহত হয়। লোকসভায় অমিত শাহ বলেন, সেনাবাহিনীর প্যারা কমান্ড তথ্য পেয়েছিল যে মোন জেলার তিরু এলাকায় সন্দেহভাজন বিদ্রোহীদের গতিবিধি থাকতে পারে। এরপর সেখানে ফাঁদ পাতে সেনাবাহিনী।  শনিবার সন্ধ্যায় সেখান থেকে একটি গাড়ি যাওয়ার সময় সেনাবাহিনী গাড়িটিকে থামতে বলে। কিন্তু গাড়ি থামার বদলে সেখান থেকে দ্রুত গতিতে চলতে শুরু করে। এরপর গাড়িতে সন্দেহভাজনদের উপস্থিতির আশঙ্কায় সেনাবাহিনী গুলি চালায়। এই গাড়িতে ৮ জন ছিলেন।  গুলিতে ৬ জন নিহত হয়েছেন।  অমিত শাহ বলেন, পরে এটি ভুল পরিচয়ের একটি মামলা প্রমাণিত হয়েছে। 

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, গাড়িতে থাকা ২ জনকে সেনাবাহিনী হাসপাতালে ভর্তি করেছে। এ খবর পেয়ে স্থানীয় গ্রামবাসী সেনাদলকে ঘেরাও করে, তাদের গাড়িতে অগ্নিসংযোগ ও হামলা চালায়। এতে এক যুবকের মৃত্যু হয় এবং অনেক সেনা আহত হয়।  নিরাপত্তা বাহিনীকে নিজেদের রক্ষা করতে এবং ভিড় সরাতে গুলি চালাতে হয়। এতে আরো ৭ বেসামরিক লোক মারা যায় এবং আরো কয়েকজন আহত হয়।

অমিত শাহ বলেছেন যে স্থানীয় প্রশাসন পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে। সেখানে পরিস্থিতি উত্তেজনা থাকলেও বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে।  তিনি বলেন, রাজ্যের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

তিনি বলেছেন যে এই বিষয়ে একটি পুলিশ এফআইআর নথিভুক্ত করা হয়েছে এবং এর তদন্ত শুরু করা হয়েছে। এ বিষয়ে তদন্তে একটি এসআইটিও গঠন করা হয়েছে। এই এসআইটি এক মাসের মধ্যে তদন্ত শেষ করে রিপোর্ট দেবে। অমিত শাহ বলেন, এই ঘটনার পর ৫ ডিসেম্বর কিছু লোক আসাম রাইফেলসের ইউনিটে ভাঙচুর চালায়। ঘরে আগুন লাগিয়ে দাও। এরপরই গুলি চালাতে হয় আসাম রাইফেলসকে।  এতে আরও একজনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় অতিরিক্ত নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

অমিত শাহ বলেছেন যে এই মৃত্যুতে সেনাবাহিনী চরম শোক প্রকাশ করেছে। এই গুলি চালানোর কারণ জানতে সেনাবাহিনী উচ্চ পর্যায়ের তদন্ত চালাচ্ছে। এ ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ভবিষ্যতে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান পরিচালনার সময় যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেদিকে সব সংস্থাকে লক্ষ্য রাখতে বলা হয়েছে।  রাজ্যসভায় এই ঘটনা নিয়ে বিবৃতিও দিয়েছেন অমিত শাহ।

CommentTutupHere
close