Kode Iklan atau kode lainnya

স্টুডেন্ট ক্রেডিট কার্ডে মাত্র ১৬ শতাংশের ঋণ মঞ্জুর হয়েছে, উঠছে প্রশ্ন

 

নিউজ ডেস্ক: স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ মঞ্জুর হয়েছে মাত্র ১৬ শতাংশের। এখনও পর্যন্ত এই প্রকল্পের আওতায় প্রচুর সংখ্যক ঋণের আবেদন জমা পড়েছে। পড়ুয়া ও তাঁদের পরিবারের সদস্যদের মধ্যে এ নিয়ে যথেষ্ট আগ্রহও রয়েছে। টবর, ঋণ মঞ্জুর হয়েছে মাত্র ১৬ শতাংশ আবেদনকারীর। যা ছাত্রছাত্রীদের হতাশার কারণ হতেই পারে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন, তাতে বয়সের উর্ধ্বসীমা ৪০ বছর। সর্বাধিক ঋণের পরিমাণ ১০ লক্ষ টাকা। যা উচ্চশিক্ষা লাভের ক্ষেত্রে বড় সহায়ক হতে পারে। সরকারি হিসাব অনুযায়ী, প্রকল্প ঘোষিত হওয়ার পর থেকে এখনও পর্যন্ত প্রায় ২৭ হাজার ঋণের আবেদন জমা পড়েছে। কিন্তু, ব্যাংক ঋণ অনুমোদন করেছে প্রায় ৪ হাজার ৬০০ আবেদনকারীর। 

শুধু কলকাতা থেকেই আবেদনপত্র জমা পড়েছিল প্রায় ২ হাজার। মঞ্জুর হয়েছে মাত্র ৫০০ জনের আবেদন। সব মিলিয়ে মোট আবেদনকারী মধ্যে মাত্র ১৬ শতাংশই সরকারি প্রকল্পের সুবিধা পাচ্ছেন। বাকি ৮৪ শতাংশেরই আবেদন বাতিল করে দিয়েছে সংশ্লিষ্ট ব্যাংকগুলি।  

রাজ্যের দুঃস্থ পড়ুয়াদের শিক্ষালাভে আর্থিক বাধা দূর করতেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রীতিমতো ঢাক, ঢোল পিটিয়ে এই প্রকল্পের কথা ঘোষণা করা হলেও আখেরে কতটা সুবিধা পাচ্ছেন ছাত্র-ছাত্রীরা? সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। 

close