Kode Iklan atau kode lainnya

মাধ্যমিক–উচ্চমাধ্যমিক পরীক্ষা না হলে কিভাবে করা হবে মূল্যায়ণ? জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ

নিউজ ডেস্ক: মাধ্যমিক–উচ্চমাধ্যমিক পরীক্ষা না হলে কিভাবে হবে মূল্যায়ণ? জানিয়ে দিল পর্ষদ। দেশে ফের পাওয়া গিয়েছে কোভিডের নয়া স্ট্রেন। আর এর ফলে ফের দেখা দিয়েছে নয়া আতঙ্ক। শিক্ষামহলে জোর চর্চা, ফের বন্ধ হয়ে যাবে না তো স্কুল? তাহলে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ণ কীভাবে হবে। অন্যতম সমাধান টেস্ট পরীক্ষা। যদি একান্তই রাজ্যের দুই মেগা পরীক্ষা করানো সম্ভব না হয়, তাহলে টেস্ট–এ পাওয়া নম্বরের ভিত্তিতে বিকল্প মূল্যায়ন হবে লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর। চলতি সপ্তাহে মাধ্যমিক টেস্ট–এর সূচি প্রকাশ করবে মধ্যশিক্ষা পর্ষদ।

উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে স্কুলগুলি নিজেদের সুবিধে মত ডিসেম্বর বা জানুয়ারি মাসে টেস্ট নেবে।কোভিডের কারণেই সিবিএসই এবং সিআইএসই–র মত সর্বভারতীয় বোর্ড এবার আগে থেকে দশম ও দ্বাদশের চূড়ান্ত পরীক্ষা দুই ধাপে করাচ্ছে। আগামী বছরের ৭ থেকে ১৬ মার্চ হবে মাধ্যমিক। ২ এপ্রিল শুরু উচ্চমাধ্যমিক। শেষ হবে ২০ এপ্রিল। উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা চলবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ। গত বছরের মত এবারও যদি কোভিডের উপদ্রব দেখা দেয় তাহলে কী হবে তা নিয়ে শিক্ষকদের মধ্যে শুরু হয়েছে জোর চর্চা। টেস্ট পরীক্ষা কবে তা জানতে চান সবাই। 

পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, "মাধ্যমিকের টেস্ট হবে। দু-এক দিনের মধ্যে আমরা স্কুলগুলিকে সূচি জানিয়ে দেব।" টেস্টের প্রশ্ন ছাপানো, খাতা দেখা এবং প্রত্যেক পড়ুয়ার খাতা সযত্নে গুছিয়ে রাখার দায়িত্ব স্কুলের। কোভিডের কারণে মাধ্যমিক না হলে মূল্যায়ণে টেস্টের নম্বর উল্লেখযোগ্য ভূমিকা নেবে। তখন কোনও গরমিল দেখলে টেস্টের উত্তরপত্র চেয়ে পাঠাবে পর্ষদ। সংসদ থেকে উচ্চমাধ্যমিক প্র্যাকটিক্যালের কোনও প্রশ্ন স্কুলে যাচ্ছে না। কোভিড বিধি মেনে পরীক্ষা নেওয়া ও নম্বর দেওয়ার দায়িত্ব স্কুলের। মূল্যায়নের পর স্কুলগুলি নম্বর পাঠাবে সংসদে।

close