Kode Iklan atau kode lainnya

দিনে ছ’ঘণ্টা অফিসে সময় দিলেই চলবে! রতন টাটার সং‌স্থার নয়া ‘২৫/২৫ মডেল’

 রতন টাটা

নিউজ ডেস্ক: অতিরিক্ত কাজের চাপ নয়! দিনে ছ’ঘণ্টা সময় অফিসে দিলেই চলবে। রতন টাটার সং‌স্থার নয়া ‘২৫/২৫ মডেল’। দৈনিক কাজের সময়ের পুরনো ধারণাও বদলে ফেলতে চলেছে তারা।

রতন টাটার সংস্থা চায়, আগামী পাঁচ বছরের মধ্যে কাজের সময়সীমা যেমন দিনের ২৫ শতাংশের বেশি না হয়। ২৪ ঘণ্টার মধ্যে মাত্র এক চতুর্থাংশ, অর্থাৎ দিনে ঘণ্টা ছ’য়েক সময় অফিসের জন্য দিতে হবে কর্মীদের। সংস্থার তরফে বলা হয়েছে— ‘এটা ২৫/২৫ মডেল’।

এই বিষয়ে মঙ্গলবার, টিসিএস মুখপাত্র বলেন, ‘‘এখন আমাদের ৫ শতাংশ সহকর্মী অফিসে বসে কাজ করছেন। চলতি বছরের শেষে আরও বেশি সংখ্যক কর্মীদের অফিসে এসে কাজ করার বিষয়ে উৎসাহিত করা হবে। তার পর আমরা ২৫/২৫ মডেল কার্যকর করব।’’ 

কোভিডের অতিমারি পরিস্থিতির কারণে টিসিএস কর্তৃপক্ষ আগেই সিদ্ধান্ত নিয়েছেন, আগামী পাঁচ বছর মাত্র ২৫ শতাংশ কর্মী অফিসে এসে কাজ করবেন। বাকি ৭৫ শতাংশ কাজ করবেন বাড়ি থেকেই। ২০২৫ সাল পর্যন্ত ২৫ শতাংশ কর্মী দিয়েই অফিস চালানো হবে। বাকিরা বাড়ি থেকে কাজ করলেই হবে। কারণ, উৎপাদনশীলতা ১০০ শতাংশ সচল রাখতে এর বেশি সংখ্যক কর্মীকে অফিসে আনানোর প্রয়োজন আছে বলে মনে করে না টিসিএস।

প্রসঙ্গত, ঘন্টার পর ঘন্টা অফিসে বসে থেকে মানসিক সুস্থতার ব্যাঘাত ঘটছে। অতিরিক্ত সময় অফিসে থাকার ফলে কর্মীদের মানসিক অবসাদ, স্বাস্থ্যহানি, কাজের প্রতি আগ্রহ হারিয়ে ফেলার মতো অনেক সমস্যা ঘটতে পারে বলে নানা সমীক্ষায় উঠে এসেছে। সে দিকে লক্ষ্য রেখেই যুগান্তকারী সিধান্ত টিসিএস কর্তৃপক্ষের। 

close