Kode Iklan atau kode lainnya

নিট পরীক্ষার সর্বভারতীয় ২৩৪ র‍্যাঙ্ক করে জরকাড়া ফল করল মালদার সুমাইতা

 

নিউজ ডেস্ক: সদ্য প্রকাশিত সর্বভারতীয় মেডিক্যাল নিট পরীক্ষায় নজরকাড়া ফল করলেন মালদার সুমাইতা লাইসার। সর্বভারতীয় মেধা তালিকায় ২৩৪ র‍্যাঙ্ক করেছেন তিনি। তাঁর ফলাফলে খুশি পরিবার, পরিজনেরা। ইংলিশবাজার শহরের বিবেকানন্দপল্লীতে তাঁদের বাড়ি। তাঁদের গ্রামের বাড়ি গাজোলের কান্দার গ্রামে।  ২০১৯ সালে সিবিএসই-র দশম শ্রেণীর পরীক্ষায় গোটা দেশে সম্ভাব্য তৃতীয় এবং রাজ্যে সম্ভাব্য প্রথম স্থান অধিকার করেন তিনি। এবার নিট পপরীক্ষাতেও নজরকাড়া ফল করলেন সুমাইতা। নিট পরীক্ষায় মোট ৭২০ নম্বরের মধ্যে  ৬৯৬ নম্বর পেয়েছেন তিন। 

বাবা হোমিওপ্যাথিক চিকিৎসক। মা কোহিনুর খাতুন গৃহবধূ। বাবা তৌহিদুর ইসলাম মেয়ের পড়াশোনার জন্য পরিবার-‌সহ শহরে চলে আসেন ২০০৮ সালে। সুমাইতা ২০১৯ সালে ঊষা মার্টিন থেকে মাধ্যমিকে গোটা দেশে তৃতীয় স্থান দখল করেন। এরপর আলিগড় মুসলিম ইন্সিটিউটের সিনিয়র সেকেন্ডারি গার্লস স্কুল থেকে উচ্চ মাধ্যমিকে ৯৮ শতাংশ নিয়ে পাশ করেন।

সুমাইতা বিভিন্ন রেফারেন্স বই খুঁটিয়ে খুঁটিয়ে পড়ার ওপর জোর দিয়ে থাকেন তিনি। পড়াশোনার পাশাপাশি তিনি বাংলা ও ইংরেজিতে বিভিন্ন বিষয়ের ওপরে কবিতা লিখতে ভালবাসেন।  দিল্লির কোনও কলেজ থেকে মেডিক্যাল পড়াশোনা করতে চান সুমাইতা। তিনি জানান, ‘‌ছোট থেকেই ইচ্ছে ছিল মেডিক্যাল নিয়ে পড়াশোনা করার। সেই স্বপ্ন সফল করার দিকে এগিয়ে চলেছি। আপাতত দিল্লির কোনও কলেজ থেকে মেডিক্যাল পড়ার ইচ্ছে রয়েছে।’‌

NEET 2021 পরীক্ষা 12 সেপ্টেম্বর 2021 এ অনুষ্ঠিত হয়েছিল।  NEET এর উত্তর কী 15 অক্টোবর প্রকাশিত হয়েছে।  NEET পরীক্ষায় অংশগ্রহণকারী লক্ষাধিক প্রার্থী দীর্ঘদিন ধরে ফলাফল প্রকাশের অপেক্ষায় ছিলেন।  এর আগে করোনার কারণে কয়েকবার পরীক্ষা স্থগিত করতে হয়েছিল।  NEET 2021-এ প্রায় 16 লক্ষ প্রার্থী রেজিস্ট্রেশন করেছিলেন।

NEET 2021-এর জন্য, সারা দেশে 3800টি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছিল।  এই পরীক্ষায় 95 শতাংশের বেশি শিক্ষার্থী অংশ নেয়।

NEET বা জাতীয় যোগ্যতা-কাম-প্রবেশ পরীক্ষা হল দেশের একমাত্র প্রবেশিকা পরীক্ষা যার মাধ্যমে স্নাতক মেডিকেল এবং ডেন্টাল কোর্সে ভর্তি করা হয়।

close