Kode Iklan atau kode lainnya

খড়্গপুর আইআইটি-তে সুযোগ পেয়েও ভর্তি হয়নি অনির্বাণ, চিকিৎসক হয়ে মানবসেবাই লক্ষ্য অনির্বাণের

 

নিউজ ডেস্ক: খড়্গপুর আইআইটি (IIT Kharagpur)-তে সিভিল ইঞ্জিনিয়ারিং (Civil Engineering) এ সুযোগ পেয়েও ভর্তি হয়নি শহর মেদিনীপুরের দেশবন্ধু নগরের অনির্বাণ দে। মনের কোণে লুকিয়ে ছিল ডাক্তার হয়ে মানুষের সেবা করার তাগিদ। মেদিনীপুর কলেজিয়েট স্কুলের এই মেধাবী ছাত্র NEET (National Eligibility Cum Entrance Test) পরীক্ষা দিয়ে আসার পরই বাবা-মা'কে জানিয়ে দিয়েছিল ৭২০'র মধ্যে ৭১০ পাবে! তবে, NTA (National Testing Agency)'র তরফে সম্প্রতি Answer Key দেওয়ার পর সে দেখে, Chemistry বিষয়ের একটি উত্তর তার ভুল হয়ে গেছে! বাবা-মা'কে বলে ৭০৫ হচ্ছে। 

মঙ্গলবার (২ নভেম্বর) রেজাল্ট বের হওয়ার পর দেখা যায়, ৭০৫-ই পেয়েছে অনির্বাণ। তার সর্বভারতীয় (All India) র‍্যাঙ্ক (General Rank) হয়েছে ৮২। আর ওবিসি র‍্যাঙ্ক হয়েছে ১৭। 

প্রথম থেকেই অত্যন্ত মেধাবী মেদিনীপুর কলেজিয়েট স্কুলের এই ছাত্র। ভালো ফল করেছিল মাধ্যমিকেও। ৭০০'র মধ্যে ৬৬৬ পেয়েছিল সে। আর, এবার উচ্চ মাধ্যমিকেও দুর্দান্ত রেজাল্ট করেছে অনির্বাণ। পেয়েছে ৪৮৯ (৫০০'র মধ্যে)। বিদ্যালয়ে দ্বিতীয় সর্বাধিক নম্বর (সর্বোচ্চ- ৪৯১) পেয়েছে সে। WBJEE এবং KVPY তেও ভালো র‍্যাঙ্ক করেছে অনির্বাণ। তবে, লক্ষ্য ছিল একটাই, 'নিট' এ ভালো র‍্যাঙ্ক করে চিকিৎসক হওয়া। আর, স্বপ্ন ছিল দিল্লি এইমস থেকেই MBBS পড়ার! 

বাবা চন্দন দে তাই একবাক্যে স্বীকার করলেন, "ছেলের এই সাফল্যে সর্বাধিক কৃতিত্ব ওর মায়েরই!" তবে কয়েকজন গৃহ শিক্ষকের অবদান ভোলা যাবে না। নামকরা কোচিং সেন্টারগুলো থেকে স্টাডি মেটেরিয়াল নেওয়া হলেও, ওকে আপাদমস্তক তৈরি করেছেন পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের গৃহ শিক্ষকরাই।" 

চন্দন বাবুর বাবা চিত্তরঞ্জন দে ছিলেন কেশপুর ব্লকের তেঘরী উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক। দাদুর আদর্শ আর বাবা-মা'র অনুপ্রেরণা নিয়েই, একজন মানব দরদী চিকিৎসক হয়ে উঠতে চায় অনির্বাণ। 

close