শিক্ষক প্রশিক্ষণ নিলেই সবাই চাকরি চাকরি পেয়ে যান না, একটা বাছাই প্রক্রিয়া থাকে: ব্রাত্য বসু

শিক্ষক এবং অধ্যাপক নিয়োগ নিয়ে সবিস্তার জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আন্দোলন, মামলা, দীর্ঘ শুনানি, বিক্ষোভ, শিক্ষক নিয়োগের বিষয়টি বার বার

 

নিউজ ডেস্ক: শিক্ষক এবং সহকারী অধ্যাপক নিয়োগ নিয়ে সবিস্তার জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আন্দোলন, মামলা, দীর্ঘ শুনানি, বিক্ষোভ, শিক্ষক নিয়োগের বিষয়টি বার বার আলোচনায় উঠে আসে।  রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক বার্তা দিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।  শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এক লাইভ কনফারেন্সে শিক্ষক নিয়োগ নিয়ে বিভিন্ন তথ্য জানিয়েছেন। 

শিক্ষামন্ত্রীর কাছে ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকদের নিয়োগের বিষয় নিয়েও এসেছিল অসংখ্য প্রশ্ন। শিক্ষামন্ত্রী বলেন, ‘‘অনেকেই প্রশ্ন করেছেন, যাঁরা ডিএলএড প্রশিক্ষণ পেয়েছেন, তাঁদের সবাইকে কেন নিয়োগ করা হচ্ছে না? যাঁরা প্রশিক্ষণ পেয়েছেন, তাঁরাই সকলেই চাকরি পাবেন, তার তো কোনও মানে নেই। তার জন্য কাউন্সেলিং হবে। ডিএলএড প্রশিক্ষণটা বাধ্যতামূলক, কিন্তু তার পর তো বাছাই হবেই। একটি চাকরিতে যদি ১০টি পোস্ট থাকে, আর ১০০ জন আবেদন করেন, তা হলে তো ১০০ জনই চাকরি পেয়ে যান না। তার একটা বাছাই প্রক্রিয়া থাকে। কিছু লোক চাকরি পান, কিছু লোক পান না। এটা সারা পৃথিবীতেই সত্য। এ ক্ষেত্রেও আমরা স্বচ্ছতা ও যোগ্যতা বিচার করে, মহামান্য আদালত যে ভাবে বলবে, সেই ভাবে নিয়ম মেনে আয়োগকে বলব নিয়োগটাকে সুষ্ঠু ভাবে ত্বরান্বিত করুন।

প্রাথমিকের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শিক্ষামন্ত্রী বলেন, পুজোর আগেই চার হাজার শিক্ষক নিয়োগ হয়েছে রাজ্যে। পাশাপাশি, আরও একটি লিস্ট বের করে শীঘ্রই ১৭০০ জনকে নিয়োগ দেওয়া হবে। জগদ্ধাত্রী পূজোর পর,  এই নিয়োগ হবে। 

উচ্চ প্রাথমিকের ক্ষেত্রে শিক্ষামন্ত্রী বলেন, আপার প্রাইমারি নিয়ে আদালতে মামলা চলছে। আদালতের নির্দেশে নিয়োগ হবে। গ্রিভারেন্স শুনানি শেষে কোর্ট যা সিদ্ধান্ত নেবে। ১২,০০০ শিক্ষক পদে নিয়োগ করতে সরকার বদ্ধপরিকর।

মাধ্যমিক-উচ্চমাধ্যমিক শিক্ষক নিয়ােগের ক্ষেত্রে শিক্ষামন্ত্রী জানান, প্রতিটি জেলার ডি আই এর কাছ থেকে রিকু্যইজেশন নেওয়া হচ্ছে। তিনি আরও বলেন রাজ্য খুব শীঘ্রই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্তরে ৪ থেকে ৫ হাজার শিক্ষক নিয়ােগের দিকে এগােবে। 

কলেজ সার্ভিস কমিশনের ক্ষেত্রে শিক্ষামন্ত্রী বলেন, সহকারী অধ্যাপক নিয়োগ সংক্রান্ত সংক্রান্ত একটি নোটিস খুব তাড়াতাড়ি দেওয়া হবে। জানুয়ারি থেকেই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। 

শিক্ষামন্ত্রী এদিন জোর দিয়ে বলেন, “নিয়োগ পুরোপুরি স্বচ্ছতার উপরে হবে। কোনও প্রকার দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না। এবার থেকে প্রত্যেক বছর প্রাইমারি টেট ও এসএসসি হবে। আমি শিক্ষামিন্ত্রী হিসেবে দুঃখিত ৫ বছর ধরে এসএসসি না হওয়ার জন্য, নতুন এসএসসি এর জন্য ডিআই-দের কাছে শূন্যপদ সংগ্রহ করা হচ্ছে, উচ্চ প্রাথমিকের প্রক্রিয়া শেষ হলে নতুন নোটিফিকেশন পাবলিশ করা হবে। আর যারা মামলা করেছেন মামলা করুন, যারা আন্দোলন করছেন আন্দোলন করুন। আন্দোলন করা আপনার অধিকার। তবে আমাদের সরকার কর্মসংস্থান করতে বদ্ধপরিকর।”

LihatTutupKomentar
close