Kode Iklan atau kode lainnya

বিশ্বের সব চেয়ে লম্বা মহিলা! গিনেস বুকে নাম লেখালেন রুমেইশা গেলগি

 

নিউজ ডেস্ক: সাত ফুটের বেশি লম্বা একজন তুর্কি নারী সবচেয়ে লম্বা জীবিত নারী হিসেবে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন।  এই মহিলার নাম  রুমেইশা গেলগি। ২৪ বছর বয়সী  রুমেইশার উচ্চতা ৭ ফুট ০.৭ ইঞ্চি (২১৫.১৬ সেন্টিমিটার)। রুমেইশার নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে রেকর্ড করা হয়েছে।  তাঁকে দেওয়া হয়েছে লম্বা জীবিত নারী উপাধি। 

এর আগে ২০১৪ সালে রুমেইশার বয়স যখন ১৮, তখনও বিশ্বের সব চেয়ে লম্বা মেয়ে হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে তাঁর নাম উঠেছিল। জন্ম থেকেই ‘উইভার সিন্ড্রোম’-এ আক্রান্ত রুমেইশা। ‘উইভার সিন্ড্রোম’ এক ধরনের বিরল জিনের রোগ, যার জেরে অস্বাভাবিক হারে দ্রুত বাড়তে থাকেন রোগাক্রান্ত ব্যক্তি। জেনেটিক ডিসঅর্ডার উইভার সিনড্রোমে ভোগার কারণে তার উচ্চতা অনেক বেড়ে যায়।

রুমেসা তার স্বাস্থ্যের অবস্থা নিয়ে খুশি নয় কারণ তার অনেক সমস্যা রয়েছে। কিন্তু গিনেস ওয়ার্ল্ড রেকর্ড জেতার পর রুমাইসা বলেন, 'আমি ভাবার চেষ্টা করছি যে সবার থেকে আলাদা হওয়া মোটেও খারাপ জিনিস নয়।  কখনও কখনও এই বৈশিষ্ট্য আমাদের কিছু অপ্রত্যাশিত সুবিধা আনতে পারে। আমি এখন যে স্বীকৃতি পেয়েছি তার মাধ্যমে আমার অসুস্থতা বা অনুরূপ অসুস্থতা সম্পর্কে সচেতনতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।'

রুমেইশার অন্যতম সমস্যা হল যে সে ঘর থেকে স্বাভাবিক ভাবে বের হতে পারেন না। হুইলচেয়ার বা হাঁটার ফ্রেমের সাহায্য ছাড়া চলাফেরা করতে পারেন না। 

প্রসঙ্গত, বিশ্বের সব চেয়ে লম্বা পুরুষও তুরস্কের বাসিন্দা। নাম সুলতান কোসেন। সুলতান উচ্চতা ৮ ফুট ২.৮ ইঞ্চি।

close