খাতায় কলমে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক পরীক্ষা নেওয়ার তোড়জোড় শুরু রাজ্যের!

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী বছর পুরনো অফলাইন পদ্ধতি অর্থাৎ খাতায় কলমেই হতে পারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের লিখিত পরীক্ষা। এমনটাই খবর পাওয়া

 

নিউজ ডেস্ক: করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী বছর পুরনো অফলাইন পদ্ধতি অর্থাৎ খাতায় কলমেই হতে পারে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের লিখিত পরীক্ষা। এমনটাই খবর পাওয়া যাচ্ছে শিক্ষা দফতর সূত্রে। চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া হলেও সিবিএসসির ধাঁচে আগামী বছর লিখিত পরীক্ষা নিতে চায় রাজ্য সরকার। ইতিমধ্যে এমন প্রস্তাবের কথা জানিয়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট সংসদগুলিকে। 

করোনার আবহে দেড় বছরেরও বেশি সময় ধরে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানের পঠন-পাঠন একরকম বন্ধ আছে। মাঝে কিছুদিনের জন্য নবম থেকে দ্বাদশের পঠন-পাঠন শুরু হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে তা বন্ধ হয়ে যায়।  

২০২০ সালের মার্চ থেকে বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। সেবছর মাধ্যমিক পরীক্ষা হলেও উচ্চ মাধ্যমিকের শেষ দুটি পরীক্ষার আগেই শুরু হয় লকডাউন। আর ২০২১-এ গোটা পরীক্ষাটাই হয়েছে আভ্যন্তরীণ মূল্যায়ণের মাধ্যমে। 

এরই মধ্যে CBSE খাতায় কলমে পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করার পর এবার সেই পথে হাঁটতে চলেছে রাজ্য সরকারও। শিক্ষা দফতর সূত্রের খবর, ইতিমধ্যে পরীক্ষা কী ভাবে গ্রহণ করা হবে তার খসড়া তৈরি করে নবান্নে পাঠানো হয়েছে। সেখান থেকে ছাড়পত্র এলেই ঘোষণা করা হতে পারে পরীক্ষার দিনক্ষণ। 

LihatTutupKomentar
close