Kode Iklan atau kode lainnya

একের পর এক আইনি ঝামেলায় জেরবার পর্ষদ, ফল প্রকাশ ও নয়া টেটের বিজ্ঞপ্তি জারি নিয়ে অনিশ্চয়তা

 

নিউজ ডেস্ক: জানুয়ারিতে নেওয়া প্রাথমিক টেট-এর ফল পুজোর আগেই প্রকাশিত হওয়ার কথা ছিল। তার পরে নতুন টেট-এর বিজ্ঞপ্তিও প্রকাশিত হওয়ার কথা ছিল। তবে, সেসব কবে হবে, তার উত্তর নেই প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে। একের পর এক আইনের গুঁতোয় শিকেয় উঠেছে নতুন নিয়োগ! আদালতের একের পর এক রায় বিপক্ষে যাচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদের বিরুদ্ধে। আর সেসব সামলাতে নাজেহাল হয়ে নতুন নিয়োগ শুরু করতে পারছেন না বলেই স্বশাসিত সংস্থার কর্তাদের যুক্তি। 

তবে ফল বের না হওয়ায় উদ্বেগ কাটছে না চাকরিপ্রার্থীদের। বিরোধীদের বক্তব্য, নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছ থাকলে আর আদালতের দরজায় চক্কর কাটতে হতো না সংস্থাগুলিকে। দ্রুত ফল প্রকাশ এবং নিয়োগের দাবিতে প্রায় প্রত্যেক জেলার প্রাথমিক বিদ্যালয় সংসদের কার্যালয়ের সামনে মঙ্গলবার বিক্ষোভ দেখিয়েছেন প্রাইমারি ২০১৭ টেট ঐক্যমঞ্চের সদস্য চাকরিপ্রার্থীরা।

এই বিষয়ে পর্ষদের সভাপতি মানিক ভট্টাচার্য বলেন, পুজোর ঠিক আগে আগেই বহু পুরনো মামলার রায় বেরিয়েছে। সেই রায় মেনে আমাদের কাজ করতে হচ্ছে। এছাড়াও, আদালত বলেছে, ২০১৪ সালের টেট সংক্রান্ত সমস্ত মামলার নিষ্পত্তি আগে করতে হবে। আমরাও আদালতের নির্দেশ মেনে কাজ করছি। চাই না, ফল প্রকাশের পরে বা নতুন টেট-এর বিজ্ঞপ্তি দেওয়ার পরে তা আদালতের নির্দেশে স্থগিত হয়ে যাক। আদালত একবার ‘স্টে’ (স্থগিতাদেশ) দিয়ে দিলে, তা তোলা যে কত কঠিন, তা বুঝেছি। তবে, আমরা যা কাজ করছি, তার সবই নিয়োগ সংক্রান্ত। তাই চাকরিপ্রার্থীদের ভাবনার কারণ নেই। 

এদিকে ২৭ অক্টোবর, বুধবার কসবা শিক্ষাভবনে ৬০ থেকে ৬৮ জন প্রার্থীর ভাইভা নেওয়া হয়েছে। এর মধ্যে আদালতের নির্দেশে অফলাইনে ইন্টারভিউয়ের আবেদন করা প্রার্থীরা যেমন রয়েছেন, তেমনই আদালতের অবমাননার মামলা করা কিছু প্রার্থীও রয়েছেন। তবে, এ ধরনের অনেক প্রার্থীর ভাইভা আগেই হয়ে গিয়েছে। এঁদের জন্য শূন্যপদ আলাদা করে রাখা ছিল।

এর আগে ঘোষণা করা হয়েছিল পুজোর আগেই প্রকাশ করা হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা টিচার এলিজিবিলিটি টেস্টের ফল। পুজোর আগে প্রাইমারী টেট (WB Primary TET Result) এর রেজাল্ট দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন খোদ পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্য। চলতি বছরের জানুয়ারি মাসে পরীক্ষা হলেও এখনও সেই ফল এখনও প্রকাশ করা হয়নি। পরীক্ষার ফলের অপেক্ষায় আছেন রাজ্যের কয়েক লক্ষ্য চাকরি প্রার্থী।  

হাইকোর্টে বিগত কয়েকমাস একেবারেই ভালো যায়নি পর্ষদের। পর্ষদ সভাপতিকে এমনকী নিজের পকেট থেকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। এছা‌ড়াও, একাধিক মামলায় ব্যাকফুটে যেতে হয়েছে পর্ষদকে। অন্যদিকে পর্ষদের যুক্তি, যত দ্রুত মামলার নিষ্পত্তি হবে বলে তারা ভেবেছিল, তা না-হওয়ার কারণেই টেট-এর ফল প্রকাশ এবং নতুন বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে মনোনিবেশ করতে পারেনি তারা। 

close