ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

UPSC Civil Services: প্রস্তুতির জন্য বিনামূল্যে কোচিং এবং বৃত্তি প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকা

UPSC Civil Services

নিউজ ডেস্ক: ইউপিএসসি (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন) পরীক্ষা অনেকের জন্য একটি স্বপ্ন কিন্তু মাত্র কিছুজনই তা অর্জন করতে সক্ষম।  সিভিল সার্ভিস পরীক্ষার (UPSC civil services exam) জন্য আবেদনকারী কয়েক লক্ষ প্রার্থীর মধ্যে মাত্র 0.2% প্রার্থী শেষ পর্যন্ত নির্বাচিত হয়। 

প্রতি বছর, বিভিন্ন অর্থনৈতিক ও শিক্ষাগত পটভূমির প্রায় এক মিলিয়ন প্রার্থী ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় (UPSC civil services exam)  অংশ নেয়। সঠিক কৌশল নির্দেশনা প্রস্তুতির কৌশল সাফল্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  কিন্তু এই সুবিধাগুলি পাওয়ার জন্য সবাই মোটা টিউশন ফি খরচ করতে পারেন না।

ইউপিএসসি সিভিল সার্ভিসের প্রার্থীদের তাদের স্বপ্ন বাস্তবায়নে সাহায্য করার জন্য, অনেক বেসরকারি এবং সরকার নেতৃত্বাধীন/অর্থায়নে পরিচালিত প্রতিষ্ঠান আগ্রহীদের বৃত্তি এবং বিনামূল্যে কোচিং প্রদান করে থাকে।

এই প্রতিষ্ঠানগুলিতে ভর্তির মানদণ্ড ভিন্ন হতে পারে, কিন্তু তাদের লক্ষ্য হল সবার জন্য কোচিং এবং গাইডেন্স উপলব্ধ করা।  নীচে এমন প্রতিষ্ঠানগুলির একটি তালিকা দেওয়া হয়েছে যেগুলো কোনও ফি না নিয়ে ইউপিএসসি সিভিল সার্ভিস কোচিং (UPSC civil services exam coaching)  প্রদান করে।

জামিয়া মিলিয়া ইসলামিয়া আবাসিক কোচিং একাডেমি, নয়াদিল্লি: আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট - jmi.ac.in থেকে আবেদনপত্র ডাউনলোড করতে পারেন।

স্টেট ইনস্টিটিউট ফর অ্যাডমিনিস্ট্রেটিভ ক্যারিয়ার, মুম্বাই: বিস্তারিত তথ্যের জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইট siac.org.in ভিজিট করুন। 

সরদার প্যাটেল ইনস্টিটিউট অফ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, আহমেদাবাদ: আবেদনকারীদের আবেদন ফি হিসাবে 300 টাকা দিতে হবে।  প্রার্থীরা spipa.gujarat.gov.in এ আবেদন করতে পারেন।

জামিয়া হামদর্দ আবাসিক কোচিং একাডেমি, নয়াদিল্লি: শুধুমাত্র স্নাতক ডিগ্রী সম্পন্ন প্রার্থীরা আবেদন করার যোগ্য।  2021 সালের সেপ্টেম্বরে ভর্তি শুরু হবে বলে আশা করা হচ্ছে।

অল ইন্ডিয়া কোচিং ফর সিভিল সার্ভিসেস, চেন্নাই: কোচিং সুবিধার জন্য আবেদন করার জন্য, প্রার্থীদের প্রবেশিকা পরীক্ষায় উপস্থিত হতে হবে।  civilservicecoaching.com এ বিজ্ঞপ্তিটি দেখুন।

ইউপি মুখ্যমন্ত্রী অভ্যুদয় যোজনা 2021, উত্তর প্রদেশ: এই স্কিমের সুবিধাগুলি পেতে শিক্ষার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।  আরও তথ্যের জন্য abhyuday.up.gov.in ওয়েবসাইট ভিজিট করুন। 

আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় আবাসিক কোচিং একাডেমি, আলিগড়: যোগ্য প্রার্থীরা রেজিস্ট্রেশন প্রক্রিয়ার জন্য AMU এর অফিসিয়াল ওয়েবসাইট চেক করতে পারেন।

এগুলি ছাড়াও আরও বেশ কয়েকটি বেসরকারি, অর্থায়িত এবং সরকারী সহায়তাপ্রাপ্ত প্রতিষ্ঠান রয়েছে যা অভাবী শিক্ষার্থীদের বৃত্তি এবং বিনামূল্যে কোচিং পরিষেবা প্রদান করে।  দেশের অনেক কোচিং প্রতিষ্ঠান আর্থিকভাবে সুবিধাবঞ্চিত প্রার্থীদের সাহায্যে এগিয়ে এসেছে এবং তাদের অর্থনৈতিক পটভূমির উপর ভিত্তি করে বৃত্তি প্রদান করে থাকে।