ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

UPSC 2020: সিভিল সার্ভিসে টপাররা কে কত নম্বর পেলেন? রইল স্কোরকার্ড

 

নিউজ ডেস্ক: ইউপিএসসি-র সিভিল সার্ভিস (UPSC Civil Services 2020)-এর ফল দিন কয়েক আগে প্রকাশিত হয়েছে। কারা কত নম্বর পেয়েছেন, তা কমিশনের সাইটে গিয়ে দেখতে পাওয়া যাবে। কমিশন সেই নম্বর আপলোড করে দিয়েছে।

এবারের সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হয়েছেন বিহারের শুভম কুমার।  জাগৃতি অবস্থি এবং অঙ্কিতা জৈন যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছেন।  সিভিল সার্ভিস পরীক্ষায় মোট ৭৬১ জন প্রার্থী যোগ্যতা অর্জন করেছেন, যার মধ্যে ৫৪৫ জন পুরুষ এবং ২১৬ জন মহিলা।

শুভম সিভিল সার্ভিসে মোট নম্বর পেয়েছেন ১০৫৪। তিনি লিখিত পরীক্ষায় ৮৭৮ নম্বর পেয়েছেন। পার্সোনালিটি টেস্টে শুভমের ঝুলিতে এসেছে ১৭৬ নম্বর। অন্যদিকে এবারের পরীক্ষায় দ্বিতীয় স্থানাধিকারী জাগৃতি অবস্থি পার্সোনালিটি টেস্টে শুভমের থেকে বেশ খানিকটা বেশি নম্বর পেয়েছেন। জাগৃতি পান ১৯৩। আর লিখিত পরীক্ষায় জাগৃতি পান ৮৫৯। মোট পেয়েছেন ১০৫২। অন্যদিকে তৃতীয় হওয়া অঙ্কিতা জৈন পেয়েছেন মোট ১০৫১ নম্বর।

এখন কমিশন প্রার্থীদের স্কোর সবাইকে জানানোর ব্যবস্থা করেছে। টপাররা কত নম্বর পেয়েছেন, তা জানা যাবে। কার কত স্কোর টপার শুভম কুমার স্কোর করেছেন ১,০৫৪। আর এই পরীক্ষায় দ্বিতীয় হয়েছেন জাগৃতি অবস্থী। তিনি পেয়েছেন ১,০৫২ নম্বর। তিনি মহিলাদের মধ্যে প্রথম হয়েছেন। তৃতীয় হয়েছেন অঙ্কিতা জৈন। তাঁর প্রাপ্ত নম্বর ১,০৫১। এরপরের জায়গা যশ জালুকার। তিনি পেয়েছেন ১,০৪৬। তারপর রয়েছেন মমতা যাদব, ১,০৪২।

২৪ তারিখ পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এই পরীক্ষায় (UPSC Civil Services 2020)-এ সফল হয়েছেন ৭৬১ জন। সব প্রার্থীর স্কোরই কমিশনের ওয়েবসাইটে দেখা যাচ্ছে। পুরো স্কোরকার্ড জানতে এখানে ক্লিক করুন। 

সিভিল সার্ভিসের প্রিলিমস পরীক্ষার জন্য এবার কাট অফ ছিল ৯২.৫১। এটা জেনারেল ক্যাটিগরির জন্য। আর মেন পরীক্ষার জন্য তা ছিল ৭৩৬ নম্বর। কমিশন ২৮ সেপ্টেম্বর পরীক্ষার কাট অফের ব্যাপারে জানায়।

ইউপিএসসি কর্তৃক প্রকাশিত ফলাফল অনুসারে, আইএএস-এ ১৮০ জন, আইএফএস-এ ৩৬, আইপিএস-এ ২০০, সেন্ট্রাল সার্ভিসেস গ্রেড-এ ৩০২ এবং বি-গ্রেডে ১১৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রসঙ্গত গত ৮ই জানুয়ারি থেকে ১৭ই জানুয়ারি পর্যন্ত মেইন পরীক্ষা হয়েছিল। ২রা অগস্ট থেকে ২২শে সেপ্টেম্বর পর্যন্ত ইন্টারভিউ হয়েছিল। প্রিলিতে যারা পাশ করেছিলেন তাঁরাই মেইন পরীক্ষায় বসার সুযোগ পেয়েছিলেন। মোট ২০৪৬জনকে ইন্টারভিউতে ডাকা হয়েছিল।