ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

IAS Officer Salary: কত বেতন পান একজন আইএএস অফিসার? জানুন

 IAS Officer Salary

IAS Officer Salary: ইউনিয়ন পাবলিক সার্ভিসেস (ইউপিএসসি) পরীক্ষায় উত্তীর্ণ হওয়া এবং আইএএস অফিসার হওয়া কতটা কঠিন তা আমরা সবাই জানি।  উল্লেখযোগ্যভাবে, ইউপিএসসি পরীক্ষায় আপনার র‍্যাঙ্কের উপর ভিত্তি করে, আইএএস, আইপিএস, আইইএস, বা আইএফএস অফিসারের পদ পাওয়া যায়।  প্রতি বছর লক্ষ লক্ষ ছাত্র ভারত থেকে ইউপিএসসি পরীক্ষায় অংশ নেন যদিও সাফল্য পান মাত্র কয়েকশো জন।

আজ, আমরা আপনাকে বলব IAS অফিসাররা ইউপিএসসি পরীক্ষায় সফলভাবে কৃতকার্য করার পর কত বেতন পান (IAS Officer Salary) এবং তাদের ভূমিকা কী?

ইউপিএসসি পরীক্ষায় সফল হওয়ার পর, ভারতীয় প্রশাসনিক পরিষেবা অর্থাৎ আইএএস-এর মাধ্যমে, নির্বাচিত কর্মকর্তারা ভারতের আমলাতান্ত্রিক কাঠামোতে কাজ করার সুযোগ পান।  এটা লক্ষ করা গুরুত্বপূর্ণ যে আইএএস বিভিন্ন মন্ত্রণালয়, প্রশাসন বিভাগে কাজ করে।  একজন আইএএস অফিসারের জন্য সর্বোচ্চ পদটি হল মন্ত্রিপরিষদ সচিব।

যে প্রার্থীরা ইউপিএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন এবং ভারতে আইএএস অফিসার হন তারা যথেষ্ট ভালো বেতন পান (IAS Officer Salary)।  সপ্তম বেতন কমিশনের অধীনে, একজন আইএএস অফিসারের চাকরিতে যোগ দিয়েই মূল বেতন 56,100 টাকা।

বেতন ছাড়াও, একজন আইএএস অফিসারকে ভ্রমণ ভাতা এবং মহার্ঘ্য ভাতা সহ আরও বেশ কিছু ভাতা দেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়েছে যে একজন আইএএস অফিসারের মোট বেতন (IAS Officer Salary) প্রতি মাসে 1 লক্ষ টাকারও বেশি।

উল্লেখযোগ্যভাবে, যদি একজন আইএএস অফিসার ক্যাবিনেট সেক্রেটারির পদমর্যাদায় পৌঁছান, তাহলে তার বেতন প্রতি মাসে 2,50,000 টাকা হবে।  একজন মন্ত্রিপরিষদ সচিব পদে নিযুক্ত কর্মকর্তা সর্বোচ্চ বেতন পান।