ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

NEET 2021 এর ফলাফল শীঘ্রই; উত্তর পত্র, কাউন্সেলিং, কাট-অফ সম্পর্কে জানুন

 NEET

নিউজ ডেস্ক: ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) শীঘ্রই ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET 2021) এর ফলাফল খুব শীঘ্রই প্রকাশ করবে।

NEET 2021 পরীক্ষা 12 সেপ্টেম্বর দেশজুড়ে অফলাইন মোডে অনুষ্ঠিত হয়েছিল।  NEET ফেজ-2 এর রেজিস্ট্রেশন 13 অক্টোবর শেষ হওয়ার পর সর্বভারতীয় কাট-অফ নম্বর সহ NEET 2021 এর মেধা তালিকা প্রকাশ করা হবে। দেশে স্নাতক (UG) মেডিকেল এবং সংশ্লিষ্ট প্রোগ্রামে ভর্তির জন্য, NEET পরীক্ষা উত্তীর্ণ হতে হয়।

NTA NEET ফেজ-2 রেজিস্ট্রেশন এবং কারেকশন উইন্ডো বন্ধ করার পর ইমেইলের মাধ্যমে NEET OMR রেসপন্স শীট এবং স্কোরকার্ড পাঠাবে।

এনটিএ জানিয়েছে, “প্রার্থীদের পরামর্শ দেওয়া হচ্ছে যে তারা তাদের নিবন্ধিত ই-মেইল ঠিকানা যাচাই করুন এবং নিশ্চিত করুন যে এটি তাদের নিজস্ব ই-মেইল ঠিকানা, কারণ এনটিএ ওএমআর উত্তরপত্র এবং স্কোরকার্ডের স্ক্যান কপি পাঠিয়ে দেবে  নিবন্ধিত ই-মেইল ঠিকানায়।”

পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিজ্ঞানের (উদ্ভিদবিদ্যা এবং প্রাণীবিদ্যা) উপর মোট 180টি প্রশ্ন করা হয়।  প্রতিটি প্রশ্নের জন্য চার নম্বর বরাদ্দ থাকে এবং ভুল উত্তরের জন্য এক নম্বর করে বাদ দেওয়া হয়।  NEET 2021 এর প্রবেশিকা পরীক্ষায়, যদি দুই বা ততোধিক প্রার্থীরা একই NEET নম্বর পায়, তবে টাই-ব্রেকিং পদ্ধতি অনুসরণ করা হয়-

 জীববিজ্ঞানে (উদ্ভিদবিজ্ঞান এবং প্রাণীবিদ্যা) বেশি নম্বর পাওয়া প্রার্থী আগে থাকবেন, এরপর

 রসায়নে উচ্চতর নম্বর পাওয়া প্রার্থী আগে থাকবেন, তারপরে

 পরীক্ষায় সব বিষয়ে ভুল উত্তর এবং সঠিক উত্তরের চেষ্টা করা সংখ্যার কম অনুপাতে থাকা প্রার্থী আগে থাকবেন 

NEET 2021 এর ফলাফল ঘোষণার পর, NTA 85 শতাংশ মেডিকেল এবং ডেন্টাল আসনের জন্য NEET কাউন্সেলিং পরিচালনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে রাজ্য-ভিত্তিক NEET মেধা তালিকাও প্রকাশ করা হবে। প্রার্থীরা 15 শতাংশ অল ইন্ডিয়া কোটা (AIQ) আসন এবং 85 শতাংশ রাজ্য-কোটা আসনের জন্য NEET কাউন্সেলিংয়ের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।