ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

টেম্পো চালক থেকে আইপিএস অফিসার: মনোজ কুমার শর্মার সঙ্গে পরিচিত হন, যিনি দ্বাদশ শ্রেণীতে ফেল করেও ইউপিএসসি পাশ করেছিলেন

 

নিউজ ডেস্ক: প্রত্যেকেই তাদের নিজস্ব স্বতন্ত্র পরিচয় তৈরি করতে চায় এবং এই অর্জনের জন্য মানুষ খুব কঠোর পরিশ্রম করে।  তবে, যখন ব্যর্থতার মুখোমুখি হয়, অনেকেই তাদের মনোবল হারায়।  আজ আমরা আইপিএস অফিসার মনোজ কুমার শর্মার কথা বলতে যাচ্ছি, যিনি দ্বাদশ শ্রেণীতে ফেল করেছিলেন।  তার সাফল্যের গল্পটি খুব আকর্ষণীয় এবং এটি অবশ্যই শিক্ষার্থীদের অনুপ্রাণিত করে।

মনোজ শর্মা মধ্যপ্রদেশের মোরেনা জেলার বাসিন্দা। তিনি শৈশব থেকেই আইএএস অফিসার হতে চেয়েছিলেন, কিন্তু দুর্ভাগ্যবশত, তিনি দ্বাদশ শ্রেণীতে ফেল করেছিলেন। শুধু তাই নয়, তিনি নবম এবং দশম শ্রেণীতে তৃতীয় বিভাগ পেয়েছিলেন। দ্বাদশ শ্রেণীতে মনোজ হিন্দি বাদে সব বিষয়ে ফেল করেছিলেন। অনেক ব্যর্থতা সত্ত্বেও, মনোজ নিজের উপর বিশ্বাস হারাননি।  তিনি তার লক্ষ্য থেকে সরে যাননি এবং দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ পরীক্ষা, ইউপিএসসি সিভিল সার্ভিস-এর  জন্য প্রস্তুতিও শুরু করেন। 

মনোজ তার গল্প লিখেছেন ‘Twelfth Fail' নামে একটি বইয়ে।  এতে তিনি বলেন, পড়াশোনার সময় তিনি গোয়ালিয়রে বসবাসের জন্য একটি টেম্পোও চালাতেন।  তাদের আর্থিক অবস্থা এতটাই খারাপ ছিল যে তাদের বাড়ির ছাদ পর্যন্ত ছিল না।  এই কারণে, তাদের পাশাপাশি ভিক্ষুকদের সাথে ঘুমাতে হয়েছিল।  কিন্তু তার কঠোর সংগ্রাম তাকে সফল হতে সাহায্য করেছিল।  তিনি দিল্লিতে একটি লাইব্রেরির পিয়ন হিসাবে কাজ করেছিলেন, এই সময় তিনি গোর্কী এবং আব্রাহাম লিঙ্কন থেকে মুক্তবোধ পর্যন্ত অনেক বড় লোকের সম্পর্কে পড়েছিলেন।  এই বইগুলো পড়ার পর তিনি জীবনের বাস্তব দিকগুলো বুঝতে পেরেছিলেন।

দ্বাদশ শ্রেণীতে পড়ার সময় মনোজ একটি মেয়ের প্রেমে পড়েন কিন্তু কখনোই তার ভালোবাসা প্রকাশ করতে পারেননি।  অপ্রাপ্ত ভালোবাসায় সে ভীত ছিল।  তিনি অবশেষে মেয়েটিকে প্রস্তাব দিয়ে বললেন, "তুমি হ্যাঁ বলো, এবং আমরা পুরো বিশ্বকে ঘুরিয়ে দেব।"

মনোজ তখন কঠোর পরিশ্রম করে ইউপিএসসি পরীক্ষায় অংশ নেয় এবং সাফল্য অর্জন করে।  তিনি ২০০৫ সালে মহারাষ্ট্র ক্যাডার থেকে আইপিএস হন। বর্তমানে তিনি মুম্বাইয়ে পশ্চিম অঞ্চলের অতিরিক্ত কমিশনার পদে রয়েছেন।