Kode Iklan atau kode lainnya

সাত দশক পর সম্পূর্ণ হল বৃত্ত: ৬৮ বছর পর এয়ার ইন্ডিয়া ফের টাটাদের দখলে!

 এয়ার ইন্ডিয়া

নিউজ ডেস্ক: ১৯৩২ সালে, ভারত তখন পরাধীন। আকাশ দখলের লড়াইয়ে পরাধীন ভারতের এক ব্যবসায়ীর স্বপ্ন বাস্তবে রূপ পেয়ে যায়। টাটা এয়ারলাইন্স ভারতীয় বিমান সংস্থার স্বপ্নের উড়ান শুরু করেন জে আর ডি টাটা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৬ সালে এর নতুন নামকরণ হয় এয়ার ইন্ডিয়া। দেশ স্বাধীন হওয়ার পর, ১৯৪৮ সালে বিমান সংস্থার ৪৯ শতাংশ শেয়ার আসে ভারত সরকারের হাতে। এরপর করা হয় রাষ্ট্রায়ত্তকরণ। ১৯৫৩ সালে হয় সেই স্বপ্নের হাতবদল! ১৯৭৭ সাল পর্যন্ত চেয়ারম্যান ছিলেন জে আর ডি টাটা। ১৯৫৩ থেকে ২০২১—৬৮ বছরের পরিক্রমা শেষে হল আবারও প্রত্যাবর্তন। 

প্রায় সাত দশক পর সম্পূর্ণ হল বৃত্ত। এয়ার ইন্ডিয়ার মালিকানা ফের টাটা সন্সের হাতেই। জল্পনা চলছিল কয়েকদিন ধরে। অবশেষে শুক্রবার এয়ার ইন্ডিয়া-এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ এবং এয়ার ইন্ডিয়া স্যাটস-এর ৫০ শতাংশ শেয়ার এল টাটার ঘরে। তাদের ১৮ হাজার কোটি টাকার দরপত্র গৃহীত হয়েছে বলে শুক্রবার জানাল অর্থমন্ত্রক। ফলে ৬৮ বছর পর ফের এয়ার ইন্ডিয়ার চালকের আসনে টাটা। আগামী ডিসেম্বর মাসের মধ্যে হস্তান্তর প্রক্রিয়া সম্পূর্ণ হবে। 

দরপত্র জয়ের কথা ঘোষণা হতেই নস্টালজিক রতন টাটার টুইট—‘ওয়েল কাম ব্যাক, এয়ার ইন্ডিয়া। টাটা গ্রুপের দরপত্র জয় বিরাট বড় ব্যাপার! এয়ার ইন্ডিয়াকে নতুন করে সাজাতে সবরকম প্রচেষ্টা চালানো হবে।’ সঙ্গের ছবিতে দেখা যাচ্ছে, এয়ার ইন্ডিয়ার বিমান থেকে নেমে আসছেন সংস্থার প্রাক্তন চেয়ারম্যান জে আর ডি টাটা।

দরপত্রের লড়াইয়ে টাটার প্রতিদ্বন্দ্বী ছিল স্পাইসজেট। এদিন অর্থমন্ত্রক জানায়, স্পাইসজেট ১৫ হাজার ১০০ কোটি টাকা দর দিয়েছিল। স্বাভাবিক ভাবে জিতে যায় টাটা সন্স। বর্তমানে এয়ার ইন্ডিয়ার মাথার উপর ৬০ হাজার কোটি টাকার বেশি ঋণের বোঝা। পরিষেবা চালু রাখতে দৈনিক কেন্দ্রের ক্ষতি হচ্ছিল ২০ কোটি টাকা। চুক্তি অনুযায়ী টাটা সন্স নগদে ২ হাজার ৭০০ কোটি টাকা দেবে কেন্দ্রীয় সরকারকে। বাকি ১৫ হাজার ৩০০ কোটি টাকা ঋণের দায় ঘাড়ে নিল সংস্থাটি। 

close