Kode Iklan atau kode lainnya

IPS Success Story: খরচ মেটাতে রিসেপশনিস্ট হিসেবে কাজ করতেন, এখন IPS হয়ে দেশের সেবা করছেন পূজা

 

নিউজ ডেস্ক: হরিয়ানার পূজা যাদব 2018 সালে ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইপিএস অফিসার হয়েছেন। এই জন্য তিনি জার্মানিতে চাকরি ছেড়ে দিয়েছিলেন। যদিও পুজোর পক্ষে এটি সহজ ছিল না, যেহেতু তার পরিবারের আর্থিক অবস্থা প্রথমে খুব ভাল ছিল না, তবে তিনি কখনো হাল ছাড়েনি।  তার খরচ বহন করার জন্য রিসেপশনিস্ট হিসেবে কাজ করেছেন।

1988 সালের 20 সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেন পূজা যাদব। তার শৈশব হরিয়ানায় কাটিয়েছিলেন এবং সেখানেই তার প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেছিলেন। এর পর তিনি বায়োটেকনোলজিতে এমটেক করেন। এমটেক করার পর পূজা কানাডায় চাকরি পেল। কয়েক বছর কানাডায় কাজ করার পর, তিনি জার্মানিতে চলে যান এবং সেখানে কাজ শুরু করেন।

ডিএনএ-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কানাডা ও জার্মানিতে কয়েক বছর কাজ করার পর পূজা যাদব বুঝতে পেরেছিলেন যে ভারতের উন্নয়নে অবদান রাখার পরিবর্তে তিনি অন্য দেশের উন্নয়নে কাজ করছেন।  এর পরে তিনি চাকরি ছেড়ে দিয়ে ইউপিএসসি পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেন।

পূজা যাদব চাকরি ছেড়ে ইউপিএসসির প্রস্তুতি শুরু করেন, কিন্তু তিনি তার প্রথম প্রচেষ্টায় সফল হননি।  এর পরে, তিনি দ্বিতীয় প্রচেষ্টায় সফল হন এবং 2018 ক্যাডারের আইপিএস হিসাবে নিযুক্ত হন।

রিপোর্ট অনুযায়ী, পূজা যাদব এই বছরের 18 ফেব্রুয়ারি আইএএস বিকাশ ভরদ্বাজকে বিয়ে করেছেন।  মুসুরির লাল বাহাদুর শাস্ত্রী ন্যাশনাল একাডেমি অব অ্যাডমিনিস্ট্রেশনে দুজনের দেখা হয়েছিল। পূজার স্বামী 2016 ব্যাচের এবং তিনি কেরালা ক্যাডারের কর্মকর্তা, কিন্তু বিয়ের পর তিনি গুজরাট ক্যাডারে বদলির অনুরোধ করেছেন।

পূজা যাদব সোশ্যাল মিডিয়ায় খুব সক্রিয় এবং ইনস্টাগ্রামে প্রায় 2.5 লাখ ফলোয়ার রয়েছে।  তিনি বিশ্বাস করেন যে মানুষের সাথে যোগাযোগ এবং তাদের মতামত প্রকাশের জন্য সোশ্যাল মিডিয়ার চেয়ে ভাল প্ল্যাটফর্ম নেই।

close