Kode Iklan atau kode lainnya

লক্ষ্য ছিল UPSC, বিজ্ঞানের প্রতি আগ্রহে JEE Main- দিয়ে প্রথম স্থান অধিকার বৈভবের

 

নিউজ ডেস্ক: দ্বাদশ শ্রেণী শেষ করার পর, বিহারের বাসিন্দা বৈভব বিশাল ইউপিএসসি সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি শুরু করেন, তবে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি তার গভীর আগ্রহ তাকে তার প্রস্তুতির গতিপথ পরিবর্তন করে দেয়।  তিনি এক বছর ড্রপ দেন এবং ইঞ্জিনিয়ারিং প্রবেশের জন্য কোচিং নেওয়া শুরু করেন।

এক বছর পর, বৈভব বিশাল এবারের যৌথ প্রবেশিকা পরীক্ষায় (জেইই) মেইন ২০২১ -এ যৌথ ভাবে প্রথম হওয়া ১৮ জনের মধ্যে আছেন।  এই বছর চারবার JEE মেইন অনুষ্ঠিত হয়েছে।  তিনি প্রথম প্রচেষ্টায়, 99.84 এবং দ্বিতীয়টিতে তিনি 99.83 পার্সেন্টাইল পেয়েছিলেন।

সংবাদ মাধ্যমকে তিনি বলেন, “আমি ইউপিএসসি-র প্রস্তুতি নেওয়ার কথা ভেবেছিলাম এবং এর জন্য একটু প্রস্তুতি নেওয়া শুরু করেছিলাম, তবে আমি এখন আর তা করতে চাই না।  জেইই মেইনের প্রস্তুতি নেওয়ার সময় আমার বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আগ্রহ তৈরি হয়েছে, তাই এখন আমার প্রধান ফোকাস হল জেইই অ্যাডভান্সড ২০২১।"

এখন তিনি আইআইটি প্রবেশের প্রস্তুতি নিচ্ছেন জেইই অ্যাডভান্সড যা 3 অক্টোবর অনুষ্ঠিত হবে। তার লক্ষ্য আইআইটি-বোম্বে থেকে কম্পিউটার সায়েন্স করা।  তিনি FIITJEE তে পড়াশোনা করছেন।

JEE প্রস্তুতির জন্য তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হল NCERT।  “এটি পুরো সিলেবাসকে কভার করে।  JEE Advanced এর প্রায় 60-70 শতাংশ NCERT থেকেও আসে।  সিলেবাসের এই অংশে প্রার্থীদের ব্যক্তিগত ধারণা থাকা দরকার।”

তিনি একই সাথে JEE মেইন এবং JEE অ্যাডভান্সড পেপারের জন্য প্রস্তুতি নিচ্ছেন এবং মক টেস্টেও অনেক মনোযোগ দিয়েছেন।

তার বাবা প্রভাকর কুমার জীবন বীমা কর্পোরেশনের (এলআইসি) একজন ডেভেলপমেন্ট অফিসার, তার মা মাধুরী মিশ্র একটি বেসরকারি স্কুলের শিক্ষিকা ছিলেন কিন্তু এখন গৃহকর্ত্রী।  তার দুই বোনও আছে, যাদের একজন দ্বিতীয় বর্ষের ইঞ্জিনিয়ারিং ছাত্রী। 

close