ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

‘কোন নিয়মে বদলির নির্দেশ?’ পাঁচ শিক্ষিকার বদলি নিয়ে অস্বস্তি আরও বাড়ল রাজ্যের

 

নিউজ ডেস্ক: এবার কলকাতা হাইকোর্টে সমালোচনার মুখে পড়ল রাজ্য সরকার। পাঁচ শিক্ষিকার বদলির অর্ডার নিয়ে বদলি নিতে রাজ্যকে সমালোচনা করল আদালত। বদলির প্রতিবাদ জানিয়ে নবান্নের সামনে দাঁড়িয়ে বিষপান করছেন চুক্তিভিত্তিক শিক্ষিকারা। আর এই নিয়ে রাজনৈতিক চাপানউতোর কম হয়নি রাজ্যে। 'অনৈতিক' বদলির নির্দেশ প্রত্যাহার করার দাবিতেই বিষপান করেন ওই শিক্ষিকারা। 

সেই বদলি সংক্রান্ত একটি মামলা দিয়েই মঙ্গলবার আদালতে অস্বস্তির মুখে পড়ল রাজ্য সরকার। মামলাটি বিচারপতি সৌগত ভট্টাচার্যের এজলাসে উঠলে নিজের পর্যবেক্ষণে তিনি জানিয়ে দেন, চুক্তিভিত্তিক শিক্ষকদের বদলির কোনও নির্দিষ্ট নীতি নেই। তাহলে এই ক্ষেত্রে কিভাবে বদলি করা হল?

এভাবে বদলির কোনও নিয়ম নেই বলেও পর্যবেক্ষণে জানিয়েছেন তিনি। রাজ্যকে সমালোচনা করলেও এদিন কোনও রায় দেওয়া হয়নি। এই মামলার পরবর্তী শুনানি আজ।

বদলি নিয়ে মুর্শিদাবাদের ভোকেশনাল শিক্ষিকা অনিমা নাথ এই মামলাটি করেন। তাঁকে হুগলির বলাগড় থেকে সোজা মালদায়, কয়েকশো কিলোমিটার দূরে বদলি করা হয়েছিল। দফতরের সেই বদলির নির্দেশ বাতিল করতে চেয়েই হাইকোর্টে মামলা করেছিলেন তিনি। মামলাটির শুনানি চলাকালীন বিচারপতি সৌগত ভট্টাচার্য জানতে চান, কীসের ভিত্তিতে এই বদলির নির্দেশ জারি করল রাজ্য? কোন ক্ষমতাবলে এই নির্দেশ? এমন প্রশ্নও তোলা হয়েছে। সূত্রের খবর, আগামীকাল, অর্থাৎ বুধবার শুনানি শুরু হলে এই বিষয় বিস্তারিত মতামত জানাতে হবে রাজ্য সরকারকে।