ব্রেকিং

6/recent/ticker-posts

Header Ads Widget

১৬ লক্ষ পরীক্ষার্থী দিলেন নিট (NEET 2021) পরীক্ষা, ২ শতাংশ কম হতে পারে কাট-অফ!

 নিট পরীক্ষা

নিউজ ডেস্ক: মেডিক্যাল প্রবেশিকার পরীক্ষা NEET 2021 গোটা দেশে ১২ সেপ্টেম্বর, ২০২১ -এ সফলভাবে পরিচালিত হয়েছিল। প্রায় ১৬ লক্ষ শিক্ষার্থী স্নাতক মেডিকেল এবং ডেন্টাল প্রবেশিকা পরীক্ষায় অংশ নিয়েছে বলে জানা গেছে। এবার ন্যাশনাল টেস্টিং এজেন্সি, NTA NEET 2021 উত্তর কী প্রকাশ করবে এবং তারপর neet.nta.nic.in- এ ফলাফল দেবে। 

প্রার্থীরা NEET অফিসিয়াল উত্তর কী, ফলাফলের তারিখ এবং প্রত্যাশিত কাটা বন্ধের জন্য অতীতের প্রবণতাগুলি পরীক্ষা করতে পারে।  মেডিকেল এবং ডেন্টাল কোর্সের জন্য NEET এর অধীনে প্রায় ৫৫ হাজার আসন রয়েছে। ভর্তির জন্য, একজন প্রার্থীকে যোগ্যতা অর্জন করতে হবে এবং তারপর কাউন্সেলিংয়ের জন্য উপস্থিত হতে হবে।  ক্যাটাগরির উপর নির্ভর করে, কাটঅফ পরিবর্তিত হয়।  বিশেষজ্ঞদের অভিমত, এবার কাট অফ কিছুটা কমতে পারে।

অ্যালেন এবং আকাশের মতো শীর্ষ কোচিং ইনস্টিটিউটের বিশেষজ্ঞদের কাছ থেকে প্রাপ্ত পরীক্ষার বিশ্লেষণ এবং ইনপুটগুলির উপর ভিত্তি করে মনে করা হচ্ছে এবার কাট অফ কিছুটা কমতে পারে।

এই বছর নিট পরীক্ষা দিতে নাম নথিভুক্ত করেছিল ১৬.১৪ লক্ষ পড়ুয়া। রবিবার সামাজীক দূরত্ব বজায় রেখে করোনা বিধি মেনে এদের মধ্যে ৯৫ শতাংশ পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এবারের পরীক্ষায় ২০০টি প্রশ্ন করা হয়েছিল, যার মধ্যে ১৮০টি প্রশ্নের জবাব দিতে হত পরীক্ষার্থীদের। এই বার প্রতিটি বিষয়ে দুটি পর্যায়ে পরীক্ষা নেওয়া হয়েছে। ফিজিক্স, কেমিস্ট্রি, বটানি এবং জুলজির ক্ষেত্রে পাঁচটি করে অতিরিক্ত প্রশ্ন করা হয়েছিল পরীক্ষার্থীদের বিকল্প দেওয়ার জন্যে।

নিট পরীক্ষার বিশেষজ্ঞ 'গোল ইনস্টিটিউটে'র প্রধান বিপিন সিং দাবি করেন, প্রশ্নে বিকল্প থাকায় এবার পরীক্ষার্থীরা বেশ ভালো মার্কস পাবেন। তাঁর মতে এবার ৭০০-র বেশি নম্বর পাওয়া পড়ুয়াদের সংখ্যা বেশ ভালো হবে। তিনি জানান, এবার ফিজিক্স, কেমিস্ট্রির প্রশ্নগুলি বেশ ক্যালকুলেটিভ ছিল। বিশেষজ্ঞের মত, এইবার কাট-অফ ২ শতাংশ কম হতে পারে।